আন্তর্জাতিক ডেস্ক

  ১৩ অক্টোবর, ২০১৯

সন্ত্রাস ও উগ্রবাদ দমনে সম্মত নরেন্দ্র মোদি-শি জিনপিং

বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক জোরালো করাসহ নানা ইস্যুতে প্রায় আড়াই ঘণ্টা আলাপ করেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। গত শুক্রবার ভারতের মামাল্লাপুরাম শহরে নৈশভোজের সময় এই আলোচনায় অংশ নেন তারা। দুই নেতা নিজ নিজ দেশে ধর্মীয়, জাতিগত ও সাংস্কৃতিক বৈচিত্র্য অক্ষুণœ রেখে সন্ত্রাস ও উগ্রবাদ দমনে একমত হন বলে জানিয়েছে ভারতের সংবাদমাধ্যম দ্য হিন্দু।

দুই দিনের অনানুষ্ঠানিক বৈঠকে অংশ নিতে গত শুক্রবার তামিলনাড়ুর মামাল্লাপুরাম শহরে পৌঁছান চীনের প্রেসিডেন্ট শি জিনিপিং। চেন্নাই বিমানবন্দরে অবতরণের পর তাকে স্বাগত জানান তামিলনাড়ুর রাজ্যপাল ও মুখ্যমন্ত্রী। সেখানে সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমেও চীনের প্রেসিডেন্টকে অভ্যর্থনা জানানো হয়। পরে চীনের প্রেসিডেন্টকে স্বাগত জানান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

রাতে শি জিনপিংয়ের সম্মানে নৈশভোজ আয়োজন করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এ সময় মোদি-জিনপিংয়ের আড়াই ঘণ্টা আলোচনা করেন। পরে আলোচনার বিষয়বস্তু সাংবাদিকদের জানান ভারতের পররাষ্ট্র সচিব বিজয় গোখলে। তিনি জানান, নির্ধারিত সূচির বাইরেও বিভিন্ন ইস্যুতে আলোচনা করেছেন দুই নেতা। বিশেষ করে বাণিজ্য ঘাটতি ও ভারসাম্যহীন বাণিজ্য নিয়ে আলোচনা করেন তারা।

গোখলে জানান, অনানুষ্ঠানিক বৈঠকের চমৎকার আয়োজনের জন্য তামিলনাড়ু সরকারের প্রশংসা করেন দুই নেতা। চেন্নাই বিমানবন্দরে পাওয়া অভ্যর্থনায় আপ্লুত হওয়ার কথা মোদিকে জানিয়েছেন জিনপিং।

এ ছাড়া দুই নেতার আলোচনায় পল্লভা ও চোলা সাম্রাজ্যের আমলে তামিলনাড়ু ও চীনের ফুজিয়ান প্রদেশের উপকূলীয় শহর কুয়ানঝোও এর মধ্যকার ঐতিহাসিক ও বাণিজ্যিক সম্পর্কের বিষয়টিও উঠে আসে। চীনের ওই শহরে সম্প্রতি খুঁজে পাওয়া ১ হাজার ২০০ শতাব্দীর এক মন্দিরে তামিল ব্যবসায়ীদের নির্মাণের ছাপ পাওয়া গেছে। এই এলাকায় আরো অনুসন্ধান চালাতে একমত হন জিনিপং-মোদি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close