আন্তর্জাতিক ডেস্ক

  ০৭ অক্টোবর, ২০১৯

ইরাকে আন্দোলন থামাতে আরব লিগের আহ্বান

ইরাকে চলমান সরকারবিরোধী আন্দোলন নিরসনে দেশটির সরকারকে ভূমিকা নেওয়ার আহ্বান জানিয়েছে আরব লিগ। গত শনিবার তারা সংলাপের মাধ্যমে এই বিক্ষোভের কারণ ও সমাধানের ব্যাপার আহ্বান জানান।

বেকারত্ব, নিম্নমানের সরকারি পরিষেবা ও সীমাহীন দুর্নীতির অভিযোগে গত মঙ্গলবার ওই বিক্ষোভ শুরু হয়। গত শুক্রবার আন্দোলনকারীদের সব দাবি মেনে নেওয়া এবং গত শনিবার বাগদাদে কারফিউ প্রত্যাহারের ঘোষণা দেন দেশটির প্রধানমন্ত্রী আদিল আবদুল মাহদি। তবে বিক্ষোভকারীরা সব দাবি পূরণ না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়া ঘোষণা দিয়েছে। এখন পর্যন্ত এই আন্দোলে অন্তত ৯৩ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

আরব লিগ এক বিবৃতিতে জানায়, আমরা আশা করছি ইরাক সরকার পরিস্থিতি শান্ত করতে উদ্যোগ নেবে। ইরাকের প্রতি সমর্থন জানিয়ে তারা বলেন, চলমান সংকট নিরসনে এবং দেশে শান্তি ও নিরাপত্তা ফিরিয়ে আনতে সব পদক্ষেপেই তারা সঙ্গে থাকবেন।

সরকারবিরোধী বিক্ষোভের মুখে গত শনিবার রাজধানী বাগদাদে জারি করা কারফিউ তুলে নেওয়ার ঘোষণা দেয় কর্তৃপক্ষ। তবে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, বাগদাদের বাইরে অন্যান্য অঞ্চল থেকে কারফিউ প্রত্যাহার করা হবে কি না, তা স্পষ্ট নয়। স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, কারফিউ প্রত্যাহার করা হলেও আন্দোলনের মূল কেন্দ্রস্থলে প্রবেশে বাধা দিয়েছে দাঙ্গা পুলিশ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close