আন্তর্জাতিক ডেস্ক

  ১৫ সেপ্টেম্বর, ২০১৯

বোরকা ছেড়ে পশ্চিমা পোশাকে সৌদি নারী

রক্ষণশীল সৌদিতে নারীদের বোরকা ছাড়া রাস্তায় নামতে খুব একটা দেখা যায় না। কোনো নারী ভুল করে এমন দুঃসাহস দেখালেও তাকে শাস্তি পেতে হয়। কিন্তু সম্প্রতি সৌদির কঠোর নিয়মকে তোয়াক্কা না করে পশ্চিমা পোশাকে রাস্তায় নামতে দেখা গেল এক নারীকে।

হাই হিলের শব্দে সবার দৃষ্টি পড়ছিল। তার ওপর আবার পশ্চিমা পোশাক পরায় সবার দৃষ্টি ঘুরেফিরে তার দিকেই যাচ্ছিল। যাবেইবা না কেন? সৌদিতে এমন ঘটনা তো রোজ দেখা যায় না।

কমলা রঙের ব্লেজারে অনন্য হয়ে উঠেছিলেন তিনি। খোলা বাদামি চুলে কোনো রকম সংকোচ ছাড়াই হেঁটে বেড়াচ্ছিলেন রিয়াদের একটি মলে। তবে তিনি কোনো সেলিব্রিটি নন। তরুণীর এমন পোশাক সৌদিতে বিপ্লব হিসেবেই দেখা হচ্ছে। পর্দানশীন সৌদি নারীদের মাঝে একেবারেই স্বাধীনভাবে নিজেকে উপস্থাপন করলেন ৩৩ বছর বয়সি মশিল আল জালোদ। সাদা-কালো বোরকা আর হিজাবের জায়গায় তিনি একেবারে রঙিন, পশ্চিমি পোশাকের ছোঁয়া এনে দিলেন।

জালোদ পেশায় মানবসম্পদ উন্নয়ন কর্মকর্তা। সম্প্রতি তিনি নারী স্বাধীনতা নিয়ে নিজের মতো করে আন্দোলনে নেমেছেন। হিজাব, বোরকা ছেড়ে শার্ট, ট্রাউজারেই তিনি রিয়াদের রাস্তায় নামছেন, অফিসে যাচ্ছেন।

আপাদমস্তক হিজাব পরিহিতা নারীদের মাঝে তিনি একেবারেই ব্যতিক্রম। তাই রাস্তায় বের হলেই সবার আকর্ষণের কেন্দ্রবিন্দু থাকেন তিনি। অনেকেই আবার ডেকে জিজ্ঞাসা করেন, আপনি কি মডেল? নাকি বিখ্যাত কেউ? নির্মল হাসিতে জালোদ উত্তর দেন, না, আমি সাধারণ সৌদি নারী। কিন্তু আমি স্বাধীনভাবে বাঁচতে চাই। কোনো নিষেধাজ্ঞা ছাড়া।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close