বোরকা পরায় ছাত্রীকে কলেজে প্রবেশে বাধা

প্রকাশ : ১৪ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের উত্তরপ্রদেশে বোরকা পরে আসায় কলেজে ঢুকতে দেওয়া হলো না ছাত্রীদের। ফিরোজাবাদের এসআরকে কলেজের বিরুদ্ধে এমনই অভিযোগ উঠেছে। কলেজ কর্তৃপক্ষ জানিয়েছে, বোরকা পড়ে কলেজে আসা নিষিদ্ধ করা হয়েছে। কারণ বোরকা কলেজ ইউনিফর্মের মধ্যে পড়ে না।

কলেজের অধ্যক্ষ প্রভাকর রাই বলেছেন, এটা কলেজের পুরোনো নিয়ম। ইউনিফর্ম ও পরিচয়পত্রসহ কলেজে আসতে হবে। ভর্তি প্রক্রিয়া চলার সময় সব নিয়ম মানা হয় না। কিন্তু ভর্তি প্রক্রিয়া এখন শেষ হয়ে গেছে। তাই গত বুধবার থেকে কলেজ ইউনিফর্ম ও পরিচয়পত্রসহ আসতে হবে। বোরকা ইউনিফর্মের অন্তর্গত নয়।

কলেজ যে ইউনিফর্ম ঠিক করে দিয়েছে তা পড়েই আসতে হবে শিক্ষার্থীদের। ওই কলেজের এক শিক্ষার্থী বলেন, বোরকা পড়ে আসায় আমাকে ঢুকতে দেওয়া হয়নি। জোর করে কলেজের বাইরে বের করে দেওয়া হয়েছে। আগেও অবশ্য এই কলেজে এ ধরনের ঘটনা ঘটেছে। বোরকা পড়ে আসায় ছাত্রীদের কলেজের ভেতরে ঢুকতে দেওয়া হয়নি।

জেলা প্রশাসক চন্দ্র বিজয় সিং পুরো বিষয়টি কলেজের অভ্যন্তরীণ বিষয় বলে এড়িয়ে গেছেন। তিনি বলেন, এই ঘটনা শুনেছি। এটা পুরোপুরি কলেজের অভ্যন্তরীণ বিষয়। কিছু ছাত্রীকে কলেজের তরফ থেকে বলা হয়েছে সঠিক ইউনিফর্ম ও পরিচয়পত্রসহ প্রবেশ করার জন্য। তবে ছাত্রীদের দাবি, কলেজ কর্তৃপক্ষ বোরকা খুলে ফেলার জন্য চাপ দিয়েছে।

 

"