ইন্দোনেশিয়ায় বৃষ্টির জন্য দোয়া

প্রকাশ : ১৪ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

ইন্দোনেশিয়ায় বৃষ্টির জন্য দোয়ায় অংশ নিয়েছেন হাজারো মানুষ। গতকাল শুক্রবার জুমার নামাজের পর দোয়ার আয়োজন করা হয়। কৃষিজমি ও শস্যখেত পরিষ্কারের জন্য অবৈধভাবে আগুন ধরানোর কারণে ইন্দোনেশিয়ার সুমাত্রা এবং বোর্নো দ্বীপ ধোঁয়ায় ছেয়ে গেছে। এতে করে মারাত্মকভাবে পরিবেশ দূষিত হচ্ছে।

বন-জঙ্গলে আগুন ছড়িয়ে পড়ায় পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করে যাচ্ছে দমকল বাহিনী। হেলিকপ্টার থেকেও পানি দিয়ে আগুন নেভানোর চেষ্টা করা হচ্ছে। কয়েক দিন ধরেই এমন পরিস্থিতি চলছে। ধোঁয়ায় ছেয়ে গেছে প্রাদেশিক রাজধানী সুমাত্রার পেকানবারু এলাকা। এর ফলে দিনের বেলাতেও আকাশ অন্ধকারাচ্ছন্ন হয়ে পড়েছে। ফলে স্থানীয় বিভিন্ন স্কুল বন্ধ রাখতে বাধ্য হয়েছে কর্তৃপক্ষ।

শহরের প্রায় ১ হাজার বাসিন্দা, যাদের অধিকাংশই সাদা মুসলিম পোশাক এবং মুখে মাস্ক পরে গতকাল শুক্রবারের নামাজে অংশ নেন। সে সময়ও তীব্র কুয়াশার মতো ধোঁয়া ছিল চারদিকে।

৫৭ বছর বয়সি স্থানীয় এক বাসিন্দা বলেন, আমি এখানে দোয়ায় অংশ নিয়েছি যেন খুব দ্রুত বৃষ্টি নামে এবং এই ধোঁয়া চলে যায়। তিনি আরো বলেন, গত কয়েক মাস ধরেই পরিস্থিতি খুব খারাপ। মুখে মাস্ক না পরলে আমি নিঃশ্বাস নিতে পারি না। আমার বেশকিছু প্রতিবেশী অসুস্থ হয়ে পড়েছেন।

মুসলিম প্রধান দেশ ইন্দোনেশিয়ায় গতকাল শুক্রবার একটি পবিত্র দিন।

 

"