কাশ্মীর নিয়ে মন্তব্য করলেন জাকির নায়েক

প্রকাশ : ১৪ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরকে ফিলিস্তিনের সঙ্গে তুলনা করলেন বিতর্কিত ইসলামি বক্তা ডা. জাকির নায়েক। গত বুধবার কাশ্মীরে চলমান সংকটে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সমালোচনা করে তিনি বলেন, ‘কাশ্মীরকে আরেকটি ফিলিস্তিন হওয়া থেকে বাঁচাতে হবে আমাদের।’

গত ৫ আগস্ট ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মধ্য দিয়ে কাশ্মীরের স্বায়ত্তশাসনের অধিকার ও বিশেষ মর্যাদা কেড়ে নেয় বিজেপি নেতৃত্বাধীন দেশটির কেন্দ্রীয় সরকার। লাদাখ ও কাশ্মীরকে দুটি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করতে পার্লামেন্টে বিল পাস হয়। এই পদক্ষেপকে কেন্দ্র করে কাশ্মীরজুড়ে মোতায়েন করা হয়েছে বিপুলসংখ্যক অতিরিক্ত সেনা। জারি করা হয়েছে বিধিনিষেধ।

এক বিবৃতিতে জাকির নায়েক বলেন, ‘কাশ্মীর সংকটের মাধ্যমে আসলে আরেকটি ফিলিস্তিন তৈরি করা হয়েছে। কাশ্মীরের এই পরিস্থিতি যে উগ্র ডানপন্থি বিজেপি সরকারের বিদ্বেষের কারণে তৈরি হয়েছে তা সবাই বুঝতে পারছে।

জাকির নায়েক বলেন, স্বায়ত্তশাসন বাতিল করে ও লাখ লাখ সেনা সদস্য মোতায়েন করে কাশ্মীরিদের স্বাধীনতা কেড়ে নেওয়া যুদ্ধ ঘোষণার সামিল। তবে এটা কেবল শুরু।

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে নরেন্দ্র মোদির বন্ধুত্বের কথা উল্লেখ করে তিনি বলেন, কাশ্মীর নিয়ে ইসরায়েল ভারতকে পরামর্শ দিলেও আমি অবাক হবো না।

 

"