জাতিসংঘ অধিবেশনে যোগ দিচ্ছেন না মাদুরো

প্রকাশ : ১৪ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

চলতি বছর জাতিসংঘ সাধারণ পরিষদের বার্ষিক অধিবেশনে যোগ দেবেন না ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। তবে তার দেশের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক নিষেধাজ্ঞার নিন্দা জানাতে অধিবেশনে দেশটির দুজন শীর্ষ কর্মকর্তা উপস্থিত থাকবেন।

নির্বাচনী কারচুপির অভিযোগ আর অর্থনৈতিক সংকটের বিরুদ্ধে এ বছরের শুরুতে ভেনিজুয়েলায় বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভের সুযোগে ২৩ জানুয়ারি নিজেকে অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট ঘোষণা করেন বিরোধীদলীয় নেতা হুয়ান গুয়াইদো। প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর সরকারকে অবৈধ দাবি করে নিজেকে বৈধ অন্তর্বর্তী প্রেসিডেন্ট ঘোষণা করেন তিনি। এক ভিডিও বার্তায় আকস্মিক অভ্যুত্থানের ঘোষণা দেন গুয়াইদো। ভিডিওতে তার সঙ্গে বেশ কয়েকজন সামরিক সদস্যকেও দেখা যায়। এই অভ্যুত্থানে সমর্থন ঘোষণা করে যুক্তরাষ্ট্র। পরে ওই অভ্যুত্থান প্রচেষ্টা নস্যাতের দাবি করেন প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। তিনি বলেন, ভেনিজুয়েলা কখনোই সাম্রাজ্যবাদী শক্তির কাছে নত হবে না। তখন থেকে এই বিষয়টি নিয়ে বিরোধ চলছে যুক্তরাষ্ট্র ও ভেনিজুয়েলার মধ্যে।

গত বৃহস্পতিবার মাদুরো বলেন, চলতি মাসের শেষদিকে অনুষ্ঠেয় জাতিসংঘের অধিবেশনে তার দেশের নির্বাহী ভাইস প্রেসিডেন্ট ডেলসি রদরিগেজ ও পররাষ্ট্রমন্ত্রী জর্জ অ্যারিয়াজা অংশ নেবেন। তাদের হাতে থাকবে ভেনিজুয়েলার ১ কোটি ২০ লাখ নাগরিকের স্বাক্ষর সংবলিত একটি চিঠি। তিনি বলেন, ওই চিঠির মাধ্যমে জাতিসংঘকে জানানো হবে ভেনিজুয়েলার বেশির ভাগ মানুষ তাদের দেশের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার চায়।

আর কিছুদিন পরই জাতিসংঘের ৭৪তম সাধারণ অধিবেশন শুরু হবে। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে ১৭ থেকে ৩০ সেপ্টেম্বর চলবে এই অধিবেশন। এতে যোগ দেবেন বিভিন্ন দেশের নেতারা। ২৪ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে বিতর্ক।

 

"