আন্তর্জাতিক ডেস্ক

  ১৩ সেপ্টেম্বর, ২০১৯

নিউজিল্যান্ডের হাসপাতালে টোঙ্গার প্রধানমন্ত্রীর মৃত্যু

অসুস্থ অবস্থায় নিউজিল্যান্ডের একটি হাসপাতালে ভর্তি হওয়ার এক দিন পর পলিনেশীয় দেশ টোঙ্গার প্রধানমন্ত্রী আকিলিসি পোহিভা মারা গেছেন। গত বুধবার রাতে অকল্যান্ডের সিটি হাসপাতালে ভর্তি করার পর গতকাল বৃহস্পতিবার সকালে তার মৃত্যু হয় বলে পোহিভার এক উপদেষ্টার বিবৃতির বরাতে জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যম।

৭৮ বছর বয়সি এ প্রধানমন্ত্রী চলতি বছরের প্রথমদিকে যকৃতের জটিলতাজনিত অসুস্থতার চিকিৎসা নিয়েছিলেন। দুই সপ্তাহ আগে নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে টোঙ্গার রাজধানী নুকুয়া’লোফার একটি হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি।

সেখানকার চিকিৎসকরা জরুরিভিত্তিতে তাকে অকল্যান্ডের সিটি হাসপাতালে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছিলেন বলে গত বুধবার টোঙ্গার প্রধানমন্ত্রীর দফতর থেকে দেওয়া বিবৃতিতে বলা হয়েছে। তার মৃত্যুর খবর আসার সঙ্গে সঙ্গে টোঙ্গার পার্লামেন্ট অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়েছে বলে দেশটির গণমাধ্যম জানিয়েছে।

গণতন্ত্রের অগ্রদূত হিসেবে পরিচিত পোহিভার রাজনৈতিক জীবনে টোঙ্গার রাজতন্ত্রের বিরুদ্ধে ধারাবাহিক লড়াই মুখ্য হয়ে আছে। ২০০৬ সালে নুকুয়া’লোফায় গণতন্ত্রের দাবিতে দাঙ্গা শুরু হলে তার বিরুদ্ধে দেশদ্রোহের মামলা হয়েছিল।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close