আন্তর্জাতিক ডেস্ক

  ১২ সেপ্টেম্বর, ২০১৯

আশুরার দিনে কারবালায় পদদলনে নিহত ৩১

আশুরার দিনে ইরাকের কারবালায় তাজিয়া মিছিলের সময় ইমাম হোসেনের (রা.) মাজারের কাছে পদদলিত হয়ে অন্তত ৩১ জনের মৃত্যু হয়েছে। ইরাকের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাতে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, মঙ্গলবার এ ঘটনায় আরো শতাধিক মানুষ আহত হয়েছেন। নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র সাইফ আল বদর।

আলজাজিরার খবরে বলা হয়, হাজার হাজার মানুষ তাজিয়া মিছিল নিয়ে ইমাম হোসেন (রা.) মাজারের দিকে যাওয়ার সময় একটি ওয়াকওয়ে ধসে পড়লে আতঙ্ক তৈরি হয়। এ সময় ছোটাছুটি শুরু হলে পদদলনের ঘটনা ঘটে।

হিজরি ৬১তম বর্ষের (৬৮০ খ্রিস্টাব্দ) ১০ মহররম মুসলমানদের শেষ নবী হজরত মুহাম্মদ (স.)-এর দৌহিত্র হজরত ইমাম হোসেন (রা.) ফোরাত নদীর তীরে কারবালা প্রান্তরে খলিফা ইয়াজিদের বাহিনীর হাতে শহীদ হন। মুসলমানদের শিয়া ও সুন্নি মতবাদে বিভক্ত হওয়ার ক্ষেত্রে ওই ঘটনা বড় ভূমিকা রাখে।

ইমাম হোসেনের মৃত্যুর দিনটি মুসলিম বিশ্বে ত্যাগ ও শোকের প্রতীক। বিশেষ করে শিয়া মুসলমানরা ধর্মীয় অনুশাসনের মধ্য দিয়ে দিনটি পালন করেন।

আশুরার দিনে লাখো মানুষ তাজিয়া মিছিল নিয়ে সমবেত হন কারবালায় ইমাম হোসেনের সমাধি প্রাঙ্গণে। মাজার কর্তৃপক্ষের বরাতে আলজাজিরা জানিয়েছে, মঙ্গলবার অন্তত ৩০ লাখ মানুষ এই শোকের মিছিলে সমবেত হয়েছিলেন।

আবুধাবি ভিত্তিক দ্য ন্যাশনালের খবরে বলা হয়, ইয়াজিদের বাহিনীর সঙ্গে যুদ্ধের সময় ইমাম হোসেনকে বাঁচতে কাছের এক গ্রাম থেকে দৌঁড়ে গিয়েছিলেন তার সৎ ভাই আল আব্বাস। কিন্তু ততক্ষণে নিহত হন হোসেন।

নাইজেরিয়ায় আশুরার মিছিলে হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১২

নাইজেরিয়ায় পবিত্র আশুরার মিছিলে সরকারি বাহিনীর হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১২ জনে দাঁড়িয়েছে। হামলায় আহত হয়েছে আরো বহু মানুষ। গত মঙ্গলবার দেশটির বিভিন্ন শহরে মুসলমানরা আশুরার মিছিল বের করলে সেনাবাহিনী সেখানে গুলি চালায় এবং হতাহতের এ ঘটনা ঘটে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close