আন্তর্জাতিক ডেস্ক

  ১২ সেপ্টেম্বর, ২০১৯

কাশ্মীর ইস্যুতে পাকিস্তানের দাবি মনগড়া : ভারত

কাশ্মীর ইস্যুতে জাতিসংঘে পাকিস্তানের দাবিকে ‘মনগড়া গল্প’ হিসেবে আখ্যায়িত করেছে ভারত। বুধবার জেনেভায় জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের বৈঠকে কাশ্মীরে মানবাধিকার লঙ্ঘন নিয়ে পাকিস্তানের সমালোচনার মুখে ইসলামাবাদের দাবিকে বানোয়াট হিসেবে আখ্যায়িত করে দিল্লি। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

বৈঠকে কাশ্মীরে ব্যাপক ধরপাকড়, অঞ্চলটির নেতাদের গ্রেফতার ও তীব্র বিধিনিষেধ আরোপের ঘটনায় তদন্তের দাবি জানায় পাকিস্তান। তবে ইসলামাবাদের এমন বক্তব্যকে ‘আপত্তিকর’ ও ‘ভিত্তিহীন’ হিসেবে আখ্যায়িত করেছে দিল্লি।

মানবাধিকার কাউন্সিলে নিযুক্ত ভারতীয় কূটনীতিক বিজয় ঠাকুর সিংহ দাবি করেন, কাশ্মীর ইস্যু একান্তই ভারতের অভ্যন্তরীণ বিষয়। এ নিয়ে কথা বলার কোনো অধিকার পাকিস্তানের নেই।

২০১৯ সালের ৫ আগস্ট ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মধ্য দিয়ে কাশ্মীরের স্বায়ত্তশাসনের অধিকার ও বিশেষ মর্যাদা কেড়ে নেয় বিজেপি নেতৃত্বাধীন দেশটির কেন্দ্রীয় সরকার। লাদাখ ও কাশ্মীরকে দুটি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করতে পার্লামেন্টে বিল পাস হয়। এই পদক্ষেপকে কেন্দ্র করে কাশ্মীরজুড়ে মোতায়েন করা হয়েছে বিপুলসংখ্যক অতিরিক্ত সেনা। জারি করা হয়েছিল বিধিনিষেধ। গ্রেফতার করা হয়েছে সেখানকার শত শত নেতাকর্মীকে। সেখানে উন্নয়নের জন্য এ পদক্ষেপ নেওয়া হয়েছে এবং এটা দেশটির ‘সম্পূর্ণ অভ্যন্তরীণ বিষয়’ ভারতের পক্ষ থেকে এমন দাবি করা হলেও পাকিস্তান বলছে, সেখানে কাশ্মীরিদের মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে। দিল্লির ওই পদক্ষেপের পর এর প্রতিবাদে জাতিসংঘে বৈঠকের আবেদন করেছিল পাকিস্তান। কিন্তু এতে কাজ না হওয়ায় দেশটির পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি চিঠি দেন নিরাপত্তা পরিষদে। পরে চীন নিরাপত্তা পরিষদের বৈঠকের জন্য আহ্বান জানালে তা অনুষ্ঠিত হয়। তবে সেখানে আনুষ্ঠানিক বিবৃতি অস্বীকৃতি জানায় পরিষদের সদস্য রাষ্ট্রগুলো। পরে তারা জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে কাশ্মীরিদের মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ জানায়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close