তীব্র দাবদাহে ফ্রান্সে ১,৪৩৫ জনের প্রাণহানি

প্রকাশ : ১০ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

তীব্র দাবদাহে ফ্রান্সে এবারের গ্রীষ্মে ১ হাজার ৪৩৫ জনের প্রাণহানি হয়েছে। দাবদাহজনিত নানা রোগে তারা মৃত্যুবরণ করেছেন। তাদের অর্ধেকেরই বয়স ৭৫ বছরের ওপরে। গত রোববার ফরাসি বেতার ইন্টার রেডিওতে দেওয়া বক্তব্যে দেশটির স্বাস্থ্যমন্ত্রী অ্যাগনেস বুজ এ তথ্য জানিয়েছেন। গতকাল সোমবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি।

স্বাস্থ্যমন্ত্রী অ্যাগনেস বুজ বলেন, গ্রীষ্মের তীব্র দাবদাহে মৃতের সংখ্যা আরো বাড়তে পারত। তবে মানুষের মধ্য সচেতনতা বাড়াতে সরকারের বহুমুখী প্রচারণার ফলে এ সংখ্যা কমিয়ে আনা সম্ভব হয়েছে। তিনি জানান, ফ্রান্সে জুন ও জুলাই মাসে মোট ১৮ দিন রেকর্ড তাপদাহ থাকে। এবার দাবদাহে ২৪ জুন থেকে ৭ জুলাইয়ের মধ্যে মৃত্যু হয়েছে ৫৬৭ জনের। ২১ জুলাই থেকে ২৭ জুলাই পর্যন্ত মৃত্যু হয়েছে আরো ৮৬৮ জনের।

গত জুনে ফ্রান্সে রেকর্ড ৪৬ সেলসিয়াস তাপমাত্রা পরিলক্ষিত হয়। জুলাইয়ে ফ্রান্সের রাজধানী প্যারিসে সর্বোচ্চ ৪২ দশমিক ৬ সেলসিয়া তাপমাত্রা পরিলক্ষিত হয়েছিল। যুক্তরাজ্য, বেলজিয়াম, জার্মানি, লুক্সেমবার্গ ও নেদারল্যান্ডের মতো ইউরোপীয় দেশগুলোতে উচ্চ তাপমাত্রার রেকর্ড সংরক্ষণ করা হয়।

তবে ফ্রান্স ছাড়া অন্য কোনো দেশ সরকারিভাবে বছরভিত্তিক তাপদাহে প্রাণহানির সংখ্যা প্রকাশ করে না।

 

"