আন্তর্জাতিক ডেস্ক

  ০৬ সেপ্টেম্বর, ২০১৯

পারমাণবিক কর্মসূচি থেকে আরো নিষেধাজ্ঞা সরিয়ে নিল ইরান

২০১৫ সালে ছয় বিশ্বশক্তির সঙ্গে স্বাক্ষরিত পারমাণবিক চুক্তির প্রতিশ্রুতি তৃতীয়বারের মতো কমানোর ঘোষণা দিয়েছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। এবারে দেশটির পারমাণবিক গবেষণা ও উন্নয়ন সংস্থার ওপর আরোপিত সব ধরনের সীমাবদ্ধতা তুলে নেওয়ার নির্দেশ দিয়েছেন তিনি। আজ শুক্রবারের মধ্যে ইউরোপ কোনো সমাধান না দিতে পারলে ইরান ব্যবস্থা নেবে বলে হুমকি দেওয়ার কয়েক ঘণ্টা পরেই এই নির্দেশ দেন রুহানি। গত বুধবার এক টেলিভিশন ভাষণে তিনি বলেন, পারমাণবিক জ্বালানি সংস্থাকে গবেষণা ও উন্নয়নের প্রয়োজনে যা প্রয়োজন তার সবকিছু এখনই শুরু করার নির্দেশ দেওয়া হয়েছে। এই ঘোষণার পরে ইরানের বিপ্লবী গার্ড সংশ্লিষ্ট তেল পরিবহন নেটওয়ার্কের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

২০১৫ সালের জুনে ভিয়েনায় নিরাপত্তা পরিষদের পাঁচ সদস্য দেশ যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, রাশিয়া, চীন (পি-ফাইভ) ও জার্মানি (ওয়ান) ইরানের সঙ্গে পরমাণু চুক্তি স্বাক্ষর করে। ওবামা আমলে স্বাক্ষরিত এই চুক্তিকে ‘ক্ষয়িষ্ণু ও পচনশীল’ আখ্যা দিয়ে ২০১৮ সালের মে মাসে তা থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহারের ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর নভেম্বর থেকে তেহরানের ওপর নিষেধাজ্ঞা পুনর্বহাল শুরু করে ওয়াশিংটন। এতে মারাত্মক সংকটে পড়েছে ইরানের অর্থনীতি।

এখন ইরান চায় চুক্তিতে বহাল থাকা ইউরোপীয় দেশগুলো ইরানের অর্থনীতি রক্ষায় ভূমিকা রাখুক। পারমাণবিক চুক্তি রক্ষার আলোচনা শুরু করতে ইউরোপের হাতে আরো দুই মাস সময় আছে ইঙ্গিত করে গত বুধবার ইরানের প্রেসিডেন্ট বলেন, ‘আমার মনে হয় এখনই ইউরোপের সঙ্গে কোনো সমাধানে পৌঁছানো যাবে না।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close