আন্তর্জাতিক ডেস্ক

  ০২ সেপ্টেম্বর, ২০১৯

আসামে এনআরসি প্রকাশের পর তোলপাড়

মোদি সরকারের অব্যবস্থাপনায় দেশ ডুবছে : মনমোহন সিং

ভারতের সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং বলেছেন, দেশের অর্থনীতির অবস্থা গভীর উদ্বেগজনক। বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সরকারের চূড়ান্ত অব্যবস্থাপনাই মন্দার কারণ হয়ে দাঁড়িয়েছে বলে উল্লেখ করেছেন তিনি।

সাম্প্রতিক সময়ে সরকারি এক প্রতিবেদন অনুযায়ী, গত ৩০ জুন পর্যন্ত শেষ ছয় বছরেরও বেশি সময় ধরে ভারতের অর্থনীতির গতি কমে গেছে। এমন তথ্য প্রকাশ হওয়ার পরেই এই প্রবীণ কংগ্রেস নেতা এমন মন্তব্য করেছেন। দেশের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি চলতি অর্থবছরে (২০১৯-২০) ৫ শতাংশে দাঁড়িয়েছে। আগে ছিল ৫ দশমিক ৮ শতাংশ এবং ২০১৮ সালের ৩০ জুনের শেষে ছিল ৮ শতাংশ।

এক বিবৃতিতে মনমোহন সিং বলেন, ভারতের এই পথ অব্যাহত রাখার সামর্থ্য নেই। তাই আমি সরকারকে অনুরোধ করছি যে, এই সংকট থেকে আমাদের অর্থনীতিকে বাঁচানোর জন্য সুবিধাবাদী রাজনীতি বাদ দিয়ে সব বুদ্ধিমান ও শুভচিন্তার মানুষদের মতামত ও চিন্তা-ভাবনাকে গুরুত্ব দিন। তিনি বলেন, গত জিডিপি প্রবৃদ্ধির হার ৫ শতাংশ, এটাই চূড়ান্ত সংকেত যে আমরা দীর্ঘায়িত মন্দার মধ্যে আছি।

ড. মনমোহন সিং ১৯৯১ সালে নরসিংহ রাও সরকারের অর্থমন্ত্রী থাকাকালীন যে অর্থনৈতিক সংস্কারের ঘোষণা করেছিলেন, তার জন্য তিনি সর্বজনস্বীকৃত। একটানা পঞ্চম ত্রৈমাসিকে অর্থনৈতিক প্রবৃদ্ধি কমেছে হু হু করে। ২০১৩ সালের মার্চের পরে সবচেয়ে ধীর গতিতে নেমে দাঁড়িয়েছিল ৪ দশমিক ৩ শতাংশে। বিস্কুট থেকে গাড়ি বিক্রয়ে মন্দা এবং লাখ লাখ কর্মসংস্থান বন্ধ হয়ে যাওয়া দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিকে জর্জরিত করেছে বলে বিশ্লেষকরা উল্লেখ করেছেন।

বিনিয়োগের দিকে এগিয়ে যাওয়া এবং বৃদ্ধি পুনরুদ্ধারের লক্ষ্যে সরকার গত কয়েক দিনে চারটি খাতে এফডিআই বা বিদেশি প্রত্যক্ষ বিনিয়োগের মান সহজ করা এবং বিদেশি বিনিয়োগকারীদের ওপর উচ্চতর ট্যাক্স ফিরিয়ে আনাসহ বেশ কয়েকটি পদক্ষেপের ঘোষণা করেছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close