আন্তর্জাতিক ডেস্ক

  ০১ সেপ্টেম্বর, ২০১৯

গোপন সামরিক তথ্য টুইট করেছেন ট্রাম্প!

একজন রাষ্ট্রপ্রধান কেমন আচরণ করবেন তার সংজ্ঞা যেন নতুন করে লিখে চলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার আচরণকে কোনো ধরাবাঁধা ছাঁচে ফেলার জো নেই।

এই যেমন সম্প্রতি ট্রাম্প ইরানের প্রধান মহাকাশ কেন্দ্রের রকেট উৎক্ষেপণ স্থলের আশপাশের এলাকার একটি ছবি টুইটারে শেয়ার করেছেন। ছবিতে দেখা যায়, ইরানের প্রধান মহাকাশ কেন্দ্রের রকেট উৎক্ষেপণ স্থলটির আশপাশ বেশ ক্ষতিগ্রস্ত। বড় ধরনের কোনো বিস্ফোরণের পর কোনো স্থাপনার যে অবস্থা হয় ঠিক সে রকম। এ ধরনের ছবি সাধারণত অত্যন্ত গোপনীয় হয়। এ ছাড়া মানের দিক থেকে ছবিটি সামরিক বাহিনীর ব্যবহৃত স্যাটেলাইট থেকে পাওয়া ছবির মতোই। বিবিসির এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

ছবিটি শেয়ার করে ইরানকে খোঁচা মেরে ট্রাম্প লেখেন, ‘ইরানে সেমনান লঞ্চ সাইট ওয়ানে সাফির এসএলভি উৎক্ষেপণের সর্বশেষ প্রস্তুতি নেওয়ার সময় যে ভয়াবহ দুর্ঘটনা ঘটেছে, তাতে মার্কিন যুক্তরাষ্ট্রের কোনো হাত নেই।’

ট্রাম্প আরো লেখেন, ‘আশা করছি, সাইট ওয়ানে কী ঘটেছে সে বিষয়ে নিশ্চিত হতে পারবে ইরান। শুভ কামনা রইল।’

ট্রাম্পের এমন টুইটের পর বেশ কয়েকটি প্রশ্ন সামনে উঠে এসেছে। এটা কি ট্রাম্পের স্বভাবগত ব্যাঙ্গাত্মক মন্তব্য নাকি ভুল তথ্য উপস্থাপন? ট্রাম্প কি তাহলে বলতে চাইছেন অন্য কেউ এ ঘটনার সঙ্গে জড়িত? নাকি ট্রাম্প যেমন সবসময় হুটহাট কোনো কিছু নিয়ে মন্তব্য করে ফেলেন, এটাও কি তেমনই একটি টুইট?

এসব প্রশ্নের সঠিক উত্তর পাওয়া কঠিন। তবে বরাবরের মতোই ট্রাম্প কিছু বললে সেখান থেকে উত্তর খুঁজে পাওয়ার চেয়ে প্রশ্নই ওঠে বেশি। বেশ কয়েক সপ্তাহ ধরেই সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা জানিয়ে আসছিলেন যে, ইরান একটি মহাকাশ কেন্দ্রে রকেট উৎক্ষেপণ নিয়ে কাজ করছে। স্যাটেলাইট থেকে পাওয়া ওই মহাকাশ কেন্দ্রের ছবিতে দেখা যাচ্ছে, উৎক্ষেপণ স্থল নির্মাণ সম্পন্ন হয়েছে।

ইরানি গণমাধ্যমের সূত্র মতে, পৃথিবীর কক্ষপথে ‘নাহিদ-১’ নামের একটি ছোট টেলিযোগাযোগ উপগ্রহ পাঠানোর জন্য প্রস্তুতি নিচ্ছে ইরান।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close