আন্তর্জাতিক ডেস্ক

  ৩১ আগস্ট, ২০১৯

বিতাড়নের পর মাঝ আকাশ থেকে শরণার্থী পরিবারকে প্রত্যাবর্তন

শ্রীলঙ্কায় গৃহযুদ্ধের সময়ে অস্ট্রেলিয়ায় পালিয়ে গিয়েছিলেন নাদেসালিঙ্গম ও প্রিয়া। পরে সেখানে তারা বিয়ে করেন। তামিল এ দম্পতির দুটি মেয়ে রয়েছে, যাদের জন্ম অস্ট্রেলিয়ায়। বিবিসি জানায়, নাদেসালিঙ্গম পরিবার নিয়ে কুইন্সল্যান্ডের ছোট্ট শহর বিলোয়েলায় বসবাস করতেন। তারা শরণার্থী নন জানিয়েছে গত বছর মার্চে অস্ট্রেলিয়া কর্তৃপক্ষ পরিবারটিকে জোর করে সেখান থেকে সরিয়ে নিয়ে যায়। অভিবাসন কর্মকর্তারা যখন নাদেসালিঙ্গমের পরিবারকে টেনে-হিঁচড়ে বাড়ি থেকে বের করে নিয়ে যাচ্ছিল তখন স্থানীয় লোকজন তাদের বাধা দেয়। নাদেসালিঙ্গমের পরিবারকে ফিরিয়ে আনতে একটি পিটিশনও দায়ের করা হয়, যাতে ১ লাখ ২০ হাজারের বেশি মানুষ স্বাক্ষর করেন।

যার জেরে পরিবারটিকে বিতাড়নের ওপর আদালত স্থগিতাদেশ জারি করলে বিমানবন্দর থেকে শেষ মুহূর্তে তাদের শ্রীলঙ্কাগামী উড়োজাহাজে তুলে দেওয়া বাতিল করতে বাধ্য হয়েছিল অভিবাসন কর্তৃপক্ষ। বিলোয়েলায় গত মার্চের এ ঘটনা অস্ট্রেলিয়াজুড়ে বিতর্কের জন্ম দেয়। পরিবারটির পক্ষের লোকজন বলেন, অতীত রাজনৈতিক কর্মকা-ের কারণে শ্রীলঙ্কা ফেরার পর তাদের নিপীড়নের শিকার হওয়ার ঝুঁকি রয়েছে।

গত এক বছরের বেশি সময় ধরে নানা আইনি প্রক্রিয়া চলার পর গত শুক্রবার অস্ট্রেলিয়ার অভিবাসন কর্তৃপক্ষ বিতাড়নের সিদ্ধান্তে অটল থাকার কথা জানান।

ওই দিন স্বরাষ্ট্রমন্ত্রী পিটার ডাটন স্থানীয় সংবাদমাধ্যমকে বলেন, তারা আমাদের দেশের দেওয়া সুরক্ষা পাওয়ার যোগ্য নন। উড়োজাহাজের ভেতর থেকে অনলাইনে সমর্থকদের কাছে সাহায্য চাইছেন নাদেসালিঙ্গম। অভিবাসন কর্তৃপক্ষ ওই পরিবারের আশ্রয় প্রার্থনার আবেদন খুবই গুরুত্বের সঙ্গে যাচাই-বাছাই করে তা বাতিল করেছে বলেও জানান তিনি। যদিও তার আগেই গত বৃহস্পতিবার মধ্যরাতে কর্তৃপক্ষ অনেকটা গোপনে পরিবারটিকে মেলবর্ন বিমানবন্দরে নিয়ে গিয়ে শ্রীলঙ্কাগামী উড়োজাহাজে তুলে দিয়েছিল। উড়োজাহাজ থেকে অনলাইনে নাদেসালিঙ্গম তার পরিবারকে বিতাড়নের হাত থেকে বাঁচানোর আবেদন করেন।

যা জানতে পেরে শরণার্থীদের অধিকারের পক্ষে কাজ করা অস্ট্রেলিয়ার কয়েকটি সংগঠনের কর্মীরা বিতাড়ন আটকাতে শেষ চেষ্টা হিসেবে ফেডারেল আদালতের দ্বারস্ত হন এবং তাদের ছোট মেয়ের বিতাড়ন স্থগিতাদেশের মেয়াদ আগামী বুধবার পর্যন্ত বাড়াতে সক্ষম হন। যদিও ততক্ষণে খানিকটা দেরি হয়ে গেছে। স্থানীয় সময় গত বৃহস্পতিবার রাত ১১টার দিকে নাদেসালিঙ্গম পরিবারকে নিয়ে একটি উড়োজাহাজ শ্রীলঙ্কার পথে রওনা হয়ে যায়।

বিচারক যখন ফোনে স্থগিতাদেশ দেন ততক্ষণে উড়োজাহাজ ডারউইন ছেড়ে প্রায় ৩ হাজার কিলোমিটার পথ চলে গেছে। বিচারকের আদেশ পাওয়ার পর স্থানীয় সময় রাত ৩টার দিকে উড়োজাহজটি অবতরণ করে এবং নিরাপত্তরক্ষীরা পরিবারটিকে বের করে নিয়ে আসে। তাদের এক বন্ধু বিবিসিকে বলেন, পরিবারটি মানসিকভাবে ভেঙে পড়েছে। তারা খুব হতাশার মধ্যে আছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close