আবার জোড়া ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল উ. কোরিয়া

প্রকাশ : ২৫ আগস্ট ২০১৯, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

জাপান সাগরের গতকাল শনিবার আবার দুটি স্বল্প-পাল্লার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া। কয়েক সপ্তাহ ধরে নিয়মিত বিরতিতে পূর্ব-উপকূল থেকে দুটি করে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে যাচ্ছে উত্তর কোরিয়া বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী।

গতকাল শনিবার ছোড়া ক্ষেপণাস্ত্র দুটি এর আগে উৎক্ষেপিত ক্ষেপণাস্ত্রগুলোর মতো বলে জানিয়েছেন এক মার্কিন কর্মকর্তা। এ নিয়ে গত কয়েক সপ্তাহে সপ্তমবারের মতো জোড়া ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করল উত্তর কোরিয়া। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

গত জুনে দুই কোরিয়ার সীমান্তে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের মধ্যে সাক্ষাতের পর থেকে নিয়মিত বিরতিতে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাচ্ছে উত্তর কোরিয়া। এমন পরিস্থিতিতে পিয়ংইয়ংয়ের পারমাণবিক অস্ত্র ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কার্যক্রমের ভবিষ্যৎ নিয়ে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যে পুনরায় আলোচনা শুরুর প্রক্রিয়া ক্রমে জটিল হয়ে পড়ছে।

জুন মাসের সাক্ষাতে ট্রাম্প ও কিম পরমাণু নিরস্ত্রীকরণ বিষয়ে কার্যকরী সমঝোতায় পৌঁছানোর বিষয়ে একমত হলেও এরপর আর দুই দেশের মধ্যে কোনো ফলপ্রসূ আলোচনা হয়নি। বিভিন্ন সময়ে আলোচনা চালিয়ে যাওয়ার উদ্যোগ নিয়ে ব্যর্থ হয়েছে যুক্তরাষ্ট্র।

সমঝোতার পথ খুঁজে পেতে চলতি সপ্তাহে সিউল সফর করেছেন যুক্তরাষ্ট্রের উত্তর কোরিয়াবিষয়ক রাষ্ট্রদূত স্টিফেন বাইগুন।

বাইগুন গত বুধবার বলেছিলেন, ‘উত্তর কোরিয়ার পক্ষ থেকে সাড়া পেলেই আমরা মাঠে নেমে পড়ব।’

 

"