কাশ্মীর ইস্যুতে উত্তপ্ত পরিস্থিতি

কাশ্মীরকে ভাগ করে সংহতির উন্নতি হবে না : রাহুল

প্রকাশ : ০৮ আগস্ট ২০১৯, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের কংগ্রেস নেতা রাহুল গান্ধী বলেছেন, জম্মু-কাশ্মীরকে একতরফাভাবে দ্বিখ-িত করে, নির্বাচিত নেতাদের কারাবন্দি ও সংবিধান লঙ্ঘন করে জাতীয় সংহতির উন্নতি সম্ভব হবে না। ভারতের কেন্দ্রীয় সরকার সংবিধানের ৩৭০ অনুচ্ছেদে দেওয়া জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল ও এ রাজ্যকে কেন্দ্রশাসিত দুটি অঞ্চলে পরিণত করার পর সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে এক টুইটবার্তায় এ কথা বলেছেন তিনি। ভারতীয় সংবাদমাধ্যম আউটলুক ইন্ডিয়া এ খবর জানিয়েছে।

ভারতীয় সংবিধানের যে ৩৭০ নম্বর অনুচ্ছেদে কাশ্মীরকে স্বায়ত্তশাসিত রাজ্যের মর্যাদা দেওয়া হয়েছিল, গত সোমবার সেটি বাতিলের সিদ্ধান্ত ঘোষণা করেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। গত সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাতের পর এ ঘোষণা দেন তিনি। পরে ভারতের পার্লামেন্টের উচ্চকক্ষে কংগ্রেসসহ বিরোধীদের তীব্র বাধা ও বাগবিত-ার মধ্যেই জম্মু-কাশ্মির রাজ্যকে কেন্দ্রশাসিত দুইটি অঞ্চলে পরিণত করার বিলটি পাস হয়। গত মঙ্গলবার দেশটির পার্লামেন্টের নি¤œকক্ষ লোকসভায়ও এ বিলটি পাস হয়।

কংগ্রেসের সাবেক এই সভাপতি আরো বলেন, ‘এই দেশটি জনগণের দ্বারা তৈরি হয়েছে, এটা জমির কোনো প্লট নয়। কার্যনির্বাহী ক্ষমতার অপব্যবহার আমাদের জাতীয় সুরক্ষার জন্য মারাত্মক প্রভাব ফেলেছে।’

সোমবার কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের বিষয়ে পার্লামেন্টে দ্বিধাবিভক্ত ছিল জাতীয় কংগ্রেস। বিরোধীদলীয় নেতা গুলাম নবি আজাদ, সাবেক মুখ্যমন্ত্রী পি চিদম্বরমসহ কংগ্রেসের গুটি কয়েক নেতা সংসদে বিজেপির আনা প্রস্তাবের বিরুদ্ধে সরব হয়েছিলেন। তবে মুম্বাইয়ের মুখ্যমন্ত্রী মিলিন্ড দেওরা ও কংগ্রেসের ওয়ার্কিং কমিটির সদস্য দিপেন্দার হুদা রাজ্যটির বিশেষ মর্যাদা বাতিলের বিষয়ে বিজেপিকে সমর্থন দেন।

ইউনাইটেড প্রগ্রেসিভ অ্যালায়েন্সের চেয়ারপারসন সোনিয়া গান্ধী এখনো এ বিষয়ে কোনো মন্তব্য করেননি। তবে টুইটবার্তার মাধ্যমে অবশেষে মন্তব্য করেছেন রাহুল গান্ধী।

মঙ্গলবার ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ পার্লামেন্টের নি¤œকক্ষ লোকসভায় বলেছেন, পাকিস্তানের দখলকৃত কাশ্মীর ও আকসাই চীন জম্মু-কাশ্মীরের অংশ। ওই কাশ্মীর উপত্যকা ভারতের অবিচ্ছেদ্য অংশ।

"