মেহবুবা মুফতির সঙ্গে কাউকে দেখা করতে দেওয়া হচ্ছে না

প্রকাশ : ০৮ আগস্ট ২০১৯, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের জম্মু-কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতিকে নির্জন কারাবাসে রাখা হয়েছে। তার সঙ্গে দলীয় নেতাকর্মী ও আইনজীবীদের দেখা করার অনুমতি দেওয়া হচ্ছে না। গতকাল বুধবার ভারতীয় সম্প্রচারমাধ্যম এনডিটিভিকে এ কথা জানিয়েছেন তার মেয়ে ইলতিজা জাবেদ। জম্মু-কাশ্মীরের স্বায়ত্তশাসন ও বিশেষ মর্যাদা বাতিলের পর গত সোমবার গ্রেফতার করা হয়েছে রাজ্যটির সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতিকে। গত রোববার মধ্যরাত থেকেই গৃহবন্দি ছিলেন তিনি।

ভারতীয় সংবিধানের যে ৩৭০ নম্বর অনুচ্ছেদে কাশ্মীরকে স্বায়ত্তশাসিত রাজ্যের মর্যাদা দেওয়া হয়েছিল, গত সোমবার সেটি বাতিলের সিদ্ধান্ত ঘোষণা করেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ওইদিন (৫ আগস্ট) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাতের পর এ ঘোষণা দেন তিনি। পরে ভারতশাসিত কাশ্মীরে মোবাইল ইন্টারনেট বন্ধ ও কারফিউ জারির মধ্যে দেশটির পার্লামেন্টের উচ্চকক্ষে বিরোধীদের তীব্র বাধা ও বাগবিতন্ডার মধ্যেই জম্মু-কাশ্মীর রাজ্যকে কেন্দ্রশাসিত দুটি অঞ্চলে পরিণত করার বিলটি পাস হয়। গ্রেফতার করা হয় সাবেক মুখ্যমন্ত্রী, নির্বাচিত রাজনীতিবিদকে। পরে গত মঙ্গলবার দেশটির পার্লামেন্টের নি¤œকক্ষ লোকসভায়ও বিলটি পাস হয়।

ইলতিজা জাবেদ বলেন, ‘মঙ্গলবার তার মাকে (মেহবুবা মুফতি) নিয়ে যাওয়া হয়েছে। হরি নিবাস নামে পরিচিত সরকারি গেস্ট হাউসে তাকে বন্দি করে রাখা হয়েছে। আমাদের তার সংস্পর্শে যাওয়ার অনুমতি দেওয়া হচ্ছে না।

"