কাশ্মীর ইস্যুতে উত্তপ্ত পরিস্থিতি

কাশ্মীর সিদ্ধান্তের প্রতিবাদে পাকিস্তানে বিক্ষোভ

প্রকাশ : ০৭ আগস্ট ২০১৯, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

বিতর্কিত কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের ভারতীয় পদক্ষেপের প্রতিবাদে পাকিস্তানজুড়ে শুরু হয়েছে বিক্ষোভ। গত সোমবার বিক্ষোভ হয়েছে পাকিস্তানের রাজধানী ইসলামাবাদ এবং করাচিসহ পাকিস্তান শাসিত কাশ্মীরের মুজাফফরবাদেও। ভারতীয় সংবিধানের যে অনুচ্ছেদের ফলে জম্মু ও কাশ্মীর বিশেষ স্বায়ত্তশাসনের মর্যাদা পেয়ে আসছিল সেই ৩৭০ ধারা বাতিল করে রাজ্যটিকে কেন্দ্রের শাসনের আওতায় আনতে পার্লামেন্টে বিল তুলেছে নরেন্দ্র মোদির সরকার।

পাকিস্তান সরকার এ পদক্ষেপকে ‘অবৈধ’ বলে নিন্দা জানানো এবং এর বিরুদ্ধে সম্ভাব্য সব রকমের পদক্ষেপ নেওয়ার হুমকি দেওয়ার পরপরই শুরু হল বিক্ষোভ। পাকিস্তান শাসিত কাশ্মীরের রাজধানী মুজাফফরবাদে ভারত-পাকিস্তানের বিতর্কিত সীমান্তের প্রায় ৪৫ কিলোমিটার দূরের এলাকায় বিক্ষোভকারীরা জড়ো হয়ে কালো পতাকা নিয়ে এবং গাড়ির টায়ার পুড়িয়ে বিক্ষোভ করেছে। ‘ভারত নিপাত যাক’ সেøাগান দেয় তারা। ভারত শাসিত কাশ্মীর থেকে মুজাফফরবাদে যাওয়া এক বিক্ষোভকারী বলেন, কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে উদ্দেশ্য সিদ্ধি হবে না। আমরা লড়াই করব। আরো উদ্যমী হয়ে লড়ব।

তবে বিক্ষোভকারীরা কেবল ভারতের বিরুদ্ধেই নয় পাকিস্তান সরকারের বিরুদ্ধেও ক্ষোভ প্রকাশ করেছে। কাশ্মীর নিয়ে ভারতের পদক্ষেপ ঠেকাতে না পারার জন্য পাকিস্তান সরকারকে দোষারোপ করেছে তারা।

মুজাফফরবাদের এক কাশ্মীরির ভাষ্য, পাকিস্তানের নিষ্ক্রিয়তার কারণেই ভারত এমন পদক্ষেপ নিতে উৎসাহিত হয়েছে। এতে পাকিস্তান সরকারের দুর্বলতারই প্রকাশ ঘটেছে। কাশ্মীর নিয়ে ভারত-পাকিস্তানের মধ্যে বিরোধ চলে আসছে ছয় দশকেরও বেশি সময় ধরে। কাশ্মীর নিয়ে দেশ দুটি অতীতে যুদ্ধেও জড়িয়েছে।

এ বছর ফেব্রুয়ারিতে কাশ্মীরের পুলওয়ামায় জঙ্গি হামলায় ৪০ ভারতীয় জওয়ান নিহত হওয়ার ঘটনা থেকে কাশ্মীর নিয়ে দুই দেশের মধ্যে উত্তেজনা নতুন করে বেড়েছে। পুলওয়ামায় জঙ্গি হামলার ঘটনার পর ভারত-পাকিস্তান কাশ্মীর নিয়ে ফের আরেকটি যুদ্ধের দ্বারপ্রান্তে পৌঁছে গিয়েছিল।

 

"