আন্তর্জাতিক ডেস্ক

  ০৬ আগস্ট, ২০১৯

‘কাশ্মীরে গণতান্ত্রিক মূল্যবোধ বিসর্জন দিচ্ছে বিজেপি’

ভারতের ক্ষমতাসীন দল বিজেপির বিরুদ্ধে কাশ্মীরে সব ধরনের গণতান্ত্রিক মূল্যবোধ বিসর্জন দেওয়ার অভিযোগ করেছেন দেশটির সাবেক অর্থমন্ত্রী পি চিদাম্বরম। গতকাল সোমবার সকালে টুইটারে দেওয়া এক পোস্টে তিনি এ অভিযোগ করেন।

টুইটারে দেওয়া পোস্টে পি চিদাম্বরম বলেন, জম্মু ও কাশ্মীরের বিপর্যয় সম্পর্কে আমি সতর্ক করেছিলাম। অঞ্চলটির নেতাদের গৃহবন্দি করে সরকার একটি বার্তা দিতে চায়। আর তা হচ্ছে লক্ষ্য অর্জনে সেখানে সব গণতান্ত্রিক মূল্যবোধ বিসর্জন দেবে তারা। আমি এই গৃহবন্দিত্বের নিন্দা জানাই।

তিনি বলেন, দিন শেষ হওয়ার আগেই আমরা জানতে পারব কাশ্মিরে বড় কোনো সংকট দেখা দেবে কি-না।

গত রোববার রাতে কাশ্মীরের বেশ কয়েকজন প্রভাবশালী রাজনীতিককে গৃহবন্দি করে ভারতীয় কর্তৃপক্ষ। তাদের মধ্যে পিপলস ডেমোক্র্যাটিক পার্টির প্রধান মেহবুবা মুফতি, ন্যাশনাল কনফারেন্স নেতা ওমর আবদুল্লাহ, পিপলস কনফারেন্স নেতা সাজাদ লোন উল্লেখযোগ্য।

এর আগে গত রোববার মেহবুবা মুফতি, ওমর আবদুল্লাহসহ কাশ্মীরের সব রাজনৈতিক দলের নেতারা এক বৈঠকে মিলিত হন। বৈঠকে নেওয়া প্রস্তাবে ভারত কাশ্মীর দখল করে নেওয়ার পর সংবিধানে অঞ্চলটিকে যে বাড়তি মর্যাদা দেওয়া হয়েছিল তা বাতিলে মোদি সরকারের তৎপরতার নিন্দা জানানো হয়। শেষ পর্যন্ত এটি বাতিল করা হলে এর ‘পরিণাম’ ভোগ করতে হবেও বলেও হুশিয়ারি দেন অঞ্চলটির নেতারা।

ভারত শাসিত জম্মু-কাশ্মীর রাজ্যের সাংবিধানিক রক্ষাকবচ দেয় ৩৫এ এবং ৩৭০ ধারা। এ দুই ধারা সরিয়ে নেওয়ার শঙ্কার মধ্যেই গত রোববার সর্বদলীয় ওই বৈঠকে মিলিত হন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close