আন্তর্জাতিক ডেস্ক

  ১৯ জুলাই, ২০১৯

ভেনিজুয়েলা পরিস্থিতি

জাতিসংঘ প্রতিবেদনের বিরোধিতায় মাদুরো

ভেনিজুয়েলা নিয়ে জাতিসংঘের মানবাধিকার কমিশনের করা প্রতিবেদনে হতাশা প্রকাশ করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী জর্জ আরিয়াজা। গত বুধবার জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরসের সঙ্গে দেখা করে এই হতাশা ব্যক্ত করেন রাজনৈতিক ও মানবিক সংকটে জর্জরিত দেশটির পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, প্রতিবেদনটি যেভাবে তৈরি ও ঘোষণা করা হয়েছে তার সঙ্গে দ্বিমত পোষণ করছি আমরা। এর আগে দেশটির প্রেসিডিন্ট নিকোলাস মাদুরোও ওই প্রতিবেদনের বিরোধিতা করেছিলেন।

চলতি মাসের শুরুর দিকে ভেনিজুয়েলা পরিস্থিতি জাতিসংঘ মানবাধিকার পরিষদের কাছে এক প্রতিবেদন প্রকাশ করা হয়। প্রতিবেদনটি তৈরির জন্য ৫৫৮টি সাক্ষাৎকার নেওয়া হয় বলে জানান গবেষকরা। তারা জানান, গত বছর বিচারবহির্ভূত হত্যাকা-ের সংখ্যা ছিল ৫ হাজার ২৮৭ জন। আর চলতি বছর এখন পর্যন্ত এই সংখ্যা ১৫৬৯ জন। এক প্রতিবেদনে জাতিসংঘ জানায়, পুলিশ অপরাধীদের আটক করে গুলি করে এবং ঘটনা এমনভাবে উপস্থাপন করে যেন মনে হয় আসামি পুলিশের বিরুদ্ধে প্রতিরোধ করেছিল। বিচারবহির্ভূত হত্যাকা-ের সংখ্যা বিস্ময়কর।

তবে ভেনিজুয়েলার সরকারের দাবি, এই প্রতিবেদনে বিরোধীদলের পক্ষ নেওয়া হয়েছে। পররাষ্ট্রমন্ত্রী এই প্রতিবেদনের তথ্য সংগ্রহ প্রক্রিয়া নিয়েও অভিযোগ করেন। এর আগে দেশটির প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোও এই প্রতিবেদনের সমালোচনা করে জাতিসংঘে একটি চিঠি লিখেছিলেন। তিনি বলেছিলেন, প্রতিবেদনটি ভারসাম্যহীন ও পক্ষপাতদুষ্ট। দেশে মানবাধিকার লঙ্ঘন পরিস্থিতি তুলে ধরতে রাষ্ট্রের কাছ থেকে কোনো তথ্য নেওয়া হয়নি। শুধু কয়েকজন ব্যক্তির সাক্ষাৎকার নেওয়া হয়েছে যাদের ওপর সাম্রাজ্যবাদী মিডিয়া কর্তৃত্ব ছিল। সরকারের ‘স্বৈরাচার’ অভিযোগও অস্বীকার করেন মাদুরো।

মাদুরো প্রশ্ন করেন, বিগত ২০ বছরে ২৩ বার জয়লাভ করা একটি রাজনৈতিক দলকে আপনি স্বৈরাচার বলতে পারেন? জনগণের নির্বাচিত সরকারকে আপনি স্বৈরাচার বলতে পারেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close