আন্তর্জাতিক ডেস্ক

  ১৭ জুলাই, ২০১৯

আকাশপথ খুলে দিয়েছে পাকিস্তান

বেসামরিক বিমান চলাচলের জন্য নিজেদের আকাশপথ ফের খুলে দিয়েছে পাকিস্তান। এ সিদ্ধান্ত ঘোষণার পর থেকেই তাদের আকাশপথ ব্যবহার করা যাবে, গতকাল মঙ্গলবার দেশটির বেসামরিক বিমান পরিবহন কর্তৃপক্ষ এমনটি জানিয়েছে বলে খবর বার্তা সংস্থা রয়টার্সের। চলতি বছরের প্রথমদিকে প্রতিবেশী ভারতের সঙ্গে যুদ্ধ পরিস্থিতির মুখে দেশটি নিজেদের আকাশপথ বন্ধ করে দিয়েছিল।

‘এয়ার ট্রাফিক সার্ভিস রুটে (এটিএস) প্রকাশিত সব ধরনের বেসামরিক চলাচলের জন্য পাকিস্তানের আকাশপথ উন্মুক্ত হয়েছে এবং এটি তাৎক্ষণিকভাবে কার্যকর হবে,’ কর্তৃপক্ষের ওয়েবসাইটে প্রকাশিত এক নোটিশে এমনটি বলা হয়েছে। এই সিদ্ধান্ত কার্যকর হয়েছে বলে টেলিফোনে রয়টার্সকে নিশ্চিত করেছেন পাকিস্তানের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের এক কর্মকর্তা।

ভারতের সঙ্গে উত্তেজনার মুখে ফেব্রুয়ারিতে তাদের আকাশপথ বন্ধ করে দিয়েছিল পাকিস্তান। পাকিস্তানভিত্তিক একটি জঙ্গিগোষ্ঠীর আত্মঘাতী বোমা হামলায় ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে দেশটির আধাসামরিক বাহিনীর ৪০ জওয়ান নিহত হওয়ার পর ওই উত্তেজনা সৃষ্টি হয়েছিল। ওই সময় উভয় দেশ পরস্পরের ভূখ-ে বিমান হামলা চালায় এবং কাশ্মীরের বিতর্কিত সীমান্ত এলাকায় উভয় দেশের যুদ্ধবিমান পরস্পরের সঙ্গে সংক্ষিপ্ত লড়াইয়ে লিপ্ত হয়।

উত্তেজনা অনেকটা কমে আসার পর পাকিস্তানের বিমান বন্দরগুলোতে আংশিক কার্যক্রম শুরু করা হলেও আকাশপথ ব্যবহারে নিষেধাজ্ঞা অব্যাহত থাকে, এতে পাকিস্তানের আকাশপথ ব্যবহারকারী অনেক আন্তর্জাতিক এয়ারলাইন্স ক্ষতিগ্রস্ত হয়। আন্তর্জাতিক বিমান চলাচলের একটি প্রধান রুটের মাঝখানে পাকিস্তানের অবস্থান। এই কারণে এ নিষেধাজ্ঞায় প্রতিদিন শত শত বাণিজ্যিক ও কার্গো ফ্লাইটের চলাচলে বিড়ম্বনা তৈরি হয়, যাত্রীদের বিমান যাত্রায় আরো বেশি সময় প্রয়োজন হয় এবং এয়ারলাইনগুলোকে বাড়তি জ্বালানি খরচ গুনতে হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close