আন্তর্জাতিক ডেস্ক

  ১০ জুলাই, ২০১৯

ক্ষতিপূরণ পেয়েছে প্যারিস হামলায় যুক্ত আইএস জঙ্গি

ক্ষতিপূরণ পেয়েছে ২০১৫ সালের ১৩ নভেম্বর প্যারিসে ভয়াবহ সন্ত্রাসী হামলায় যুক্ত আইএস জঙ্গি সালাহ আবদেসসালাম। কারাগারে তার ব্যক্তিগত গোপনীয়তা লঙ্ঘন করায় যাবজ্জীবন কারাদ-প্রাপ্ত এই জঙ্গিকে ৪৫০ পাউন্ড ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছেন ফ্রান্সের একটি আদালত। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ দাঁড়ায় ৪৭ হাজার ৫৬৭ টাকা। সোমবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মিরর।

আদালতের রায়ে বলা হয়, ২৯ বছরের সালাহ আবদেসসালামকে নির্জন কারাগারে বন্দি রাখা হয়েছিল। সেখানে নজরদারি ক্যামেরার মাধ্যমে তার ওপর ২৪ ঘণ্টা নজরদারি করা হয়েছে। এই নজরদারির মাধ্যমে তার ব্যক্তিগত জীবনের অধিকার লঙ্ঘন করেছে কর্তৃপক্ষ।

প্যারিসে ভয়াবহ ওই সন্ত্রাসী হামলায় সন্ত্রাসী হামলায় নিহত হন ১৩০ জন। পরে হামলার দায় স্বীকার করে জঙ্গিগোষ্ঠী আইএস। এরপর থেকে গ্রেফতারের আগ পর্যন্ত ইউরোপজুড়ে পুলিশের ‘মোস্ট ওয়ান্টেড’ তালিকায় ছিল সালাহ আবদেসসালাম। পরে বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসের সিটি সেন্টার সংলগ্ন একটি ভবন থেকে তাকে গ্রেফতার করে ফ্রান্সের হাতে তুলে দেওয়া হয়।

বেলজিয়ামের প্রধানমন্ত্রী চার্লস মাইকেল বলেন, তীব্র গোয়েন্দা তৎপরতার মাধ্যমে তাকে গ্রেফতার করা সম্ভব হয়েছে। এটি একটি বড় ধরনের অর্জন। ওই সময়েই সালাহ আবদেসসালামকে দ্রুত ফ্রান্সের আদালতের মুখোমুখি করার ঘোষণা দেন তৎকালীন ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ। ২০১৬ সালের এপ্রিলে তাকে রিমান্ডে নেওয়া হয়।

আসামির আইনজীবী ফ্রাঙ্ক বার্টন জানিয়েছেন, আদালতের চোখে দীর্ঘ সময় ধরে তার মক্কেলের ওপর নজরদারির মাধ্যমে তার ব্যক্তিগত গোপনীয়তা লঙ্ঘন করা হয়েছে।

ফ্রাঙ্ক বার্টনের ওপর লেখা এক বইতে ফরাসি সাংবাদিক এলসা ভিগোরিয়াক্স তার বইতে এ ক্ষতিপূরণের বিষয়টি নিশ্চিত করেছেন। সালাহ আবদেসসালাম এখনো প্যারিসের একটি জেলে নির্জন কক্ষে কারাবাস করছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close