আবার ইতালিতে অভিবাসী নৌকা

প্রকাশ : ০৮ জুলাই ২০১৯, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

নিষেধাজ্ঞা সত্ত্বেও অভিবাসনপ্রত্যাশীদের উদ্ধার করে একটি দাতব্য নৌকা ইতালির এক বন্দরে পৌঁছেছে। ওই নৌকায় ৪১ জন অভিবাসনপ্রত্যাশী ছিলেন। অ্যালেক্স নামের ওই নৌকার ক্যাপ্টেন জানান, আন্তর্জাতিক জলসীমায় ‘অসহনীয় অস্বাস্থ্যকর পরিবেশ’ থাকায় তারা ল্যামপেদুসোর বন্দরে নোঙর ফেলতে বাধ্য হন।

সম্প্রতি ইতালির কট্টর ডানপন্থি স্বরাষ্ট্রমন্ত্রী মাত্তেও সালভিনি অভিবাসনপ্রত্যাশীদের উদ্ধারকারী জাহাজগুলোর বিষয়ে কঠোর অবস্থান নিয়েছেন। শুধু যেখানে জাহাজটির রেজিস্ট্রেশন হয়েছে সেই নেদারল্যান্ডস অথবা জার্মানিতে গিয়ে সি-ওয়াচ থ্রি অভিবাসনপ্রত্যাশীদের নামাতে পারবে বলে জানান তিনি।

তবে মেডিটেরিয়া দাতব্য সংস্থার ওই নৌকাটি এখনো বন্দর ছেড়ে যায়নি। স্থানীয় সংবাদমাধ্যমে প্রকাশিত ছবিতে দেখা যায়, নৌকাটি ঘিরে অনেক পুলিশ অবস্থান করছে। এক টুইটে সংস্থাটি জানায়, তাদের কর্মীরা মানবেতর পরিস্থিতিতে ছিল। অনুমতির জন্য অপেক্ষা করা ছিল ‘অপ্রয়োজনীয় নিষ্ঠুরতা’।

অন্যদিকে জার্মান দাতব্য সংস্থা সি-আইয়ের জাহাজ আয়লান কুর্দিও ৬৫ জন অভিবাসনপ্রত্যাশী নিয়ে আন্তর্জাতিক জলসীমায় অবস্থান করছে। তারাও ইতালির বন্দরে যেতে পারছে না।

এর আগে গত ২৭ জুন নিষেধাজ্ঞা অমান্য করে ভূমধ্যসাগর থেকে উদ্ধার করা ৪২ জন অভিবাসীকে নিয়ে ইতালির জলসীমায় প্রবেশ করেছিল উদ্ধারকারী জাহাজ সি-ওয়া। তার ক্যাপ্টেন কারোলা র?্যাকেটের দাবি ছিল, সাগরের জরুরি অবস্থার যে আইন রয়েছে সেটার কারণে ইতালির জলসীমায় তারা প্রবেশ করতে পারেন।

 

"