আন্তর্জাতিক ডেস্ক

  ০৮ জুলাই, ২০১৯

ক্যালিফোর্নিয়ায় জরুরি অবস্থা জারি

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে পরপর দুবার শক্তিশালী ভূমিকম্প এবং আরো বেশ কয়েকবার পরাঘাতের (আফটার শক) কারণে জরুরি অবস্থা জারি করেছে কর্তৃপক্ষ।

ভূমিকম্পের কারণে বেশকিছু ভবন ও রাস্তায় ফাটল ধরেছে। কিছু কিছু এলাকায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে এবং অনেক স্থানে অগ্নিকা-ের ঘটনা ঘটেছে। গত ২০ বছরে ক্যালিফোর্নিয়ায় এমন শক্তিশালী ভূমিকম্প আঘাত হানেনি। দমকল ও জরুরি বিভাগের কর্মীরা পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

শক্তিশালী ভূমিকম্পের পর আরো পরাঘাত (আফটার শক) আঘাত হানতে পারে বলে জরুরি অবস্থা জারির পাশাপাশি লোকজনকে সতর্ক করেছেন ক্যালিফোর্নিয়ার গভর্নর গেভিন নিউসম।

এক টুইট বার্তায় নিউসম বলেন, নিরলসভাবে রাতভর এবং গতকাল (শনিবার) সকাল পর্যন্ত এভাবে কাজ করে যাওয়ায় সবার প্রতি অনেক কৃতজ্ঞতা। ক্যালিফোর্নিয়ার নাগরিকদের উদ্দেশ্যে তিনি বলেন, আমাদের সবসময়ই পরবর্তী ভূমিকম্পের জন্য প্রস্তুত থাকতে হবে।

গত শুক্রবার লস অ্যাঞ্জেলস থেকে ১৫০ মাইল উত্তর-পূর্বের রিডজেক্রেস্ট শহরে ৭ দশমিক ১ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। এর প্রায় ৩৪ ঘণ্টা পর ৬ দশমিক ৪ মাত্রার আরো একটি ভূমিকম্প আঘাত হানে। কের্ন কাউন্টির দমকল প্রধার ডেভিড উইট বলেন, ভূমিকম্প থেকে কারো মৃত্যুর খবর পাওয়া যায়নি। তবে কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তা এখনো জানা সম্ভব হয়নি।

তিনি এক সংবাদ সম্মেলনে বলেন, আমরা জানি যে এখানে ক্ষয়ক্ষতি হয়েছে। তবে কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তা আমরা এখনো জানি না। কেউ কোথাও আটকা পড়েনি। বড় ধরনের কোনো ক্ষয়ক্ষতিও হয়নি। তবে আমরা পুরো পরিস্থিতি খতিয়ে দেখছি। আগামী সপ্তাহের মধ্যে আরো কয়েকবার ভূমিকম্প আঘাত হানতে পারে বলে সতর্ক করা হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close