আন্তর্জাতিক ডেস্ক

  ২৪ এপ্রিল, ২০১৯

নদিয়ায় চ্যালেঞ্জে তৃণমূল

পশ্চিমবঙ্গের নদিয়া জেলায় লোকসভা আসন ধরে রাখার লড়াই চালাচ্ছে রাজ্যের শাসক দল তৃণমূল। জোট-সাফল্যের ইতিহাস ভুলে সাবালকের জয় চাইছে বিজেপি।

সিপিএম চাইছে হৃতক্ষমতা ফিরে পেতে। আর জনভিত্তি ও সাংগঠনিক শক্তির প্রকৃত ছবিটা পরখ করতে চাইছে কংগ্রেস। তবে এবারের লড়াইটা যে কঠিন, তা মানছেন সবাই।

একটা সময়ে কংগ্রেসের প্রভাব থাকলেও দীর্ঘ বছর ধরে এই আসনটি দখলে রেখেছিল বামেরা। ১৯৯৯ সালের লোকসভা নির্বাচনে এনডিএ জোটের বিজেপি প্রার্থী সুব্রত মুখোপাধ্যায় কৃষ্ণনগরে জিতলেও ২০০৪ সালের ভোটে আসনটি ফিরে পায় সিপিএম। অবশ্য ততদিনে তৃণমূল নিজের সংগঠন গোছাতে শুরু করে দিয়েছে।

আর সময়ের সঙ্গে সাংগঠনিক শক্তি ক্ষয় হয়েছে সিপিএম এবং কংগ্রেসের। ২০০৯ সালের নির্বাচনে তথাকথিত রাজনৈতিক মুখ না হলেও অভিনেতা তাপস পালকে প্রার্থী করে কৃষ্ণনগরে বাজিমাত করেন মমতা বন্দ্যোপাধ্যায়। ২০১৪ সালের প্রবল মোদি হাওয়াও ঘাসফুলকে উড়িয়ে দিতে পারেনি। কিন্তু পরবর্তী সময়ে ‘দাদার কীর্তি’ শাসক দলের অস্বস্তি বাড়ায়। সংস্কৃতিমনস্ক কৃষ্ণনগরের ঘরে ছেলে ঢুকিয়ে ‘রেপ’ করানোর হুমকি দিতে শোনা গিয়েছিল বিদায়ী সংসদ সদস্য তাপসকে। চিটফান্ড কা-ে বছর তিনেকের জন্য সংসদ সদস্যের হাজতবাস দলের অস্বস্তি আরো বাড়ায়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close