উপমহাদেশের মুসলিম সভ্যতা ধ্বংস করে ব্রিটিশরা : ইরান

প্রকাশ : ২৪ এপ্রিল ২০১৯, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

ইসলামী প্রজাতন্ত্র ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ি পাকিস্তানের সঙ্গে তার দেশের সম্পর্ককে হৃদ্যতাপূর্ণ ও গভীর উল্লেখ করে বলেছেন, এ সম্পর্ককে যতটা সম্ভব শক্তিশালী ও মজবুত করতে হবে। ইরান সফররত পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান গত সোমবার বিকেলে তেহরানে সর্বোচ্চ নেতার সঙ্গে সাক্ষাৎ করতে গেলে তিনি এ আহ্বান জানান। আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ি দুই দেশের সীমান্তে উগ্র সন্ত্রাসীগোষ্ঠীগুলোর নাশকতামূলক তৎপরতার কথা উল্লেখ করে বলেন, এসব সন্ত্রাসীগোষ্ঠী দুই দেশের শত্রুদের অর্থ ও অস্ত্র সহযোগিতা পাচ্ছে এবং তাদের অন্যতম লক্ষ্য তেহরান-ইসলামাবাদ সম্পর্ককে ক্ষতিগ্রস্ত করা।

পাকিস্তান ও ইরানের সম্পর্ককে ঐতিহাসিক আখ্যা দিয়ে সর্বোচ্চ নেতা বলেন, মুসলিম শাসনামলে ভারতীয় উপমহাদেশ সর্বোচ্চ সম্মান ও মর্যাদার অধিকারী ছিল এবং ব্রিটিশ উপনিবেশবাদীরা মুসলিম সভ্যতা ধ্বংস করে এই উপমহাদেশের সবচেয়ে বড় ক্ষতি করেছে।

তিনি ইরানের বন্যা দুর্গতদের জন্য সাহায্য পাঠানোয় পাক প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান এবং ইমরান খানের এ সফর দুই দেশের স্বার্থ রক্ষায় গঠনমূলক ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করেন।

সাক্ষাতে ভারতীয় উপমহাদেশ সম্পর্কে ইরানের সর্বোচ্চ নেতার বক্তব্য সমর্থন করে পাক প্রধানমন্ত্রী বলেন, ব্রিটিশরা এ উপমহাদেশের সম্পদ লুট করার পাশাপাশি এর শিক্ষা ব্যবস্থাকে ধ্বংস করে তাদের শিক্ষাব্যবস্থা চাপিয়ে দিয়েছে।

 

"