শ্রীলঙ্কায় হামলার পেছনে আইএস আল কায়দা!

প্রকাশ : ২৪ এপ্রিল ২০১৯, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

শ্রীলঙ্কায় ইস্টার সানডের দিন গির্জা ও হোটেলে সিরিজ বোমা হামলার ধরণ দেখে এ হামলা ইসলামিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) কিংবা আল কায়েদা চালিয়ে থাকতে পারে বলেই ধারণা প্রকাশ করেছেন নিরাপত্তা বিশেষজ্ঞরা।

গত রোবারের ওই হামলায় ২৯০ জন নিহত হওয়া ছাড়াও আহত হয়েছে আরো ৫০০ মানুষ। ২০০৯ সালে শ্রীলঙ্কায় গৃহযুদ্ধ শেষের পর থেকে গত রোববার দেশটিতে সবচেয়ে ভয়াবহ এ বোমা হামলার দায় এখন পর্যন্ত কোনো গোষ্ঠী স্বীকার করেনি।

বিশেষজ্ঞরা বলছেন, শ্রীলঙ্কায় যেসব হোটেল এবং গির্জায় বিদেশি পর্যটকরা থাকে সেগুলোতে কয়েকটি আত্মঘাতী হামলা হয়েছে। কলম্বোর অভিজাত শাংরি-লা হোটেলসহ তিনটি গির্জা ও দুটি হোটেলে আত্মঘাতী বোমা বিস্ফোরণ ঘটেছে। দক্ষিণ এশিয়া এবং এর বাইরের অঞ্চলগুলোতে এর আগেও এমন গির্জা এবং বিলাসবহুল হোটেলগুলো ইসলামিক জঙ্গিদের হামলার লক্ষ্য হয়েছে।

শ্রীলঙ্কায় এমন সমন্বিত হামলা সাধারণ কোনো হামলা নয়। মধ্যপ্রাচ্য এবং দক্ষিণ-পূর্ব এশিয়ায় এ ধরনের হামলাগুলোর সঙ্গে তুলনা করলে দেখা যায়, শ্রীলঙ্কায় হামলার ধরণ আইএস এবং আল কায়দার চালানো হামলার সঙ্গেই মিলে যায়, বলেছেন, সন্ত্রাসবিরোধী বিশেষজ্ঞ অ্যাল্টো লাবেতুবন। এশিয়ার সন্ত্রাসবিরোধী এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, এ হামলা এমন একটি জঙ্গিগোষ্ঠী চালিয়েছে যাদের অভিযান পরিচালনার দক্ষতা আছে এবং যাদের দক্ষ কমান্ডার আছে।

 

"