আন্তর্জাতিক ডেস্ক

  ২৮ মার্চ, ২০১৯

অর্ধেক মার্কিনির বিশ্বাস ট্রাম্পের সঙ্গে রাশিয়ার আঁতাত ছিল

যুক্তরাষ্ট্রের প্রায় অর্ধেক মানুষ মনে করেন, দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে রাশিয়ার আঁতাত ছিল। ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপের উদ্দেশে তিনি রাশিয়ার সঙ্গে কাজ করেছেন। জরিপকারী প্রতিষ্ঠান ইপসোস এবং ব্রিটিশ সংবাদমাধ্যম রয়টার্সের এক যৌথ জরিপে উঠে এসেছে এমন তথ্য।

ডোনাল্ড ট্রাম্প২০১৯ সালের ২২ মার্চ ট্রাম্পের রুশ সংযোগ বিষয়ক বিশেষ তদন্তকারী রবার্ট মুলার দেশটির আইনমন্ত্রীর কাছে তার তদন্ত প্রতিবেদন জমা দেন। এতে বলা হয়, রাশিয়ার সঙ্গে ট্রাম্পের নির্বাচনি প্রচারণা শিবিরের আঁতাতের কোনো প্রমাণ পাওয়া যায়নি। ওই প্রতিবেদন প্রকাশের পরই এ যৌথ জরিপের উদ্যোগ নেয় ইপসোস এবং রয়টার্স। রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, ট্রাম্পের রুশ সংযোগ সংক্রান্ত তদন্ত প্রতিবেদনে মানুষের এ সংক্রান্ত চিন্তাভাবনাকে খুব বেশি প্রভাবিত করতে পারেনি। যেটুকু পরিবর্তন এসেছে তা খুবই সামান্য। নির্বাচনে রাশিয়ার সঙ্গে ট্রাম্পের আঁতাতের বিষয়ে প্রশ্নের উত্তরে ৪৮ শতাংশ উত্তরদাতা বলেছেন, তাদের বিশ্বাস ট্রাম্প অথবা তার নির্বাচনী প্রচারণা শিবিরের কেউ এই আঁতাতের সঙ্গে যুক্ত ছিল। নির্বাচনে প্রভাব বিস্তার করাই ছিল এর লক্ষ্য।

রবার্ট মুলারের তদন্ত প্রতিবেদনের পর অবশ্য রাশিয়ার সঙ্গে যোগসাজশের জন্য ট্রাম্পকে সন্দেহ করা মানুষের সংখ্যা কিছুটা হলেও কমেছে। এক সপ্তাহ আগে যেখানে ৫৪ শতাংশ মানুষই মনে করতেন রাশিয়ার সঙ্গে ট্রাম্পের আঁতাত রয়েছে, এখন সেখানে এমনটা মনে করেন ৪৮ শতাংশ মানুষ। ৫৩ শতাংশ মানুষ মনে করেন এ সংক্রান্ত তদন্ত বন্ধ করতে চেয়েছিলেন ট্রাম্প। এক সপ্তাহ আগে এমনটা মনে করতেন ৫১ শতাংশ মানুষ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close