আন্তর্জাতিক ডেস্ক

  ২৩ মার্চ, ২০১৯

শোকাহত নিউজিল্যান্ড : জুমার আজানে পিনপতন নীরবতা

জুমার নামাজের কাতারে দাঁড়ানো মানুষকে পাখির মতো গুলি করে হত্যা করে রক্তে ভাসিয়ে দিয়েছে মসজিদ। আরেক জুমার আজানের সময় এই ঘটনার প্রতিবাদে পিনপতন নীরবতা নেমে এলো প্রশান্ত মহাসাগরীয় দ্বীপরাষ্ট্র নিউজিল্যান্ডের বুকজুড়ে। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, গতকাল শুক্রবার ক্রাইস্টচার্চ মসজিদে হামলার এক সপ্তাহের মাথায় নিহতদের স্মরণে রাষ্ট্রীয়ভাবে নিউজিল্যান্ডে দুই মিনিট নীরবতা পালন ও প্রার্থনা অনুষ্ঠিত হয়েছে। সেখানে ২০ হাজারের অধিক মানুষ উপস্থিত ছিলেন।

ক্রাইস্টচার্চের হ্যাগলি পার্কের কাছে গত শুক্রবারে হামলা হওয়া আল নুর মসজিদ প্রাঙ্গণে অনুষ্ঠিত এই শোকসভায় হাজারো মানুষের সঙ্গে যোগ দিয়েছিলেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন। সেখানে কালো কাপড় দিয়ে উন্মুক্ত স্থানে তৈরি করা হয় মঞ্চ। নিচে বসেছিলেন হাজারো নারী-পুরুষ। সেখানেই জুমার আজান দেন মুয়াজ্জিন।

স্থানীয় সময় দুপুর দেড়টায় আল নুর মসজিদে অনুষ্ঠিত জুমার নামাজ, দুই মিনিট নীরবতা পালন ও প্রার্থনা, প্রধানমন্ত্রী জাসিন্ডার আবেগঘন বক্তব্যসহ সব আনুষ্ঠানিকতাই নিউজিল্যান্ডের রেডিও ও টেলিভিশনে সরাসরি সম্প্রচার করা হয়েছে। প্রার্থনা সভা পরিচালনা করেন আল নুর মসজিদের ইমাম গামিল ফাউদা। মসজিদসহ অনুষ্ঠানস্থল ও আশপাশের এলাকায় নেওয়া হয় কড়া নিরাপত্তা। অনেকে ঘটনাস্থলে না এসে স্কুল, ক্যাফে, অফিস বা বাড়িতে বসেও প্রার্থনা ও নীরবতায় অংশ নিয়েছেন। হাজারো মানুষের সমাবেশে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী নিহতদের পরিবারের উদ্দেশ্যে বলেন, ‘নিউজিল্যান্ড আপনার মতোই শোকাহত, আমরা সবাই এক।’

নিউজিল্যান্ডে বসবাসকারী হাজারো মুসলিম নারীর প্রতি সমর্থন জানিয়ে অনেক কিউই নারী এই দিনও মাথায় বেঁধেছিলেন স্কার্ফ। অন্যদিকে, নিউজিল্যান্ডজুড়ে বিভিন্ন মসজিদ এই দিন দর্শনার্থীদের জন্য উন্মুক্ত রাখা হয়েছে। প্রার্থনা সভায় ইমাম বলেন, আমার হৃদয় ভেঙে গেছে, কিন্তু আমরা ভেঙে পড়িনি। আমরা বেঁচে আছি, একত্র আছি। কেউ আমাদের মধ্যে বিভেদ তৈরি করতে পারবে না, এ ব্যাপারে আমরা দৃঢ় প্রতিজ্ঞ। ‘আমাদের পরিবারের প্রাণপ্রিয় মানুষদের মৃত্যু নিরর্থক নয়। তাদের রক্ত আমাদের আশার বীজে পানির মতো,’ যোগ করেন ইমাম। বিবিসি জানায়, সব সম্প্রদায়ের নিরাপত্তা নিশ্চিত করতে জনগণের কাছে বিক্রি করা সামরিক ধাচের অস্ত্র ফিরিয়ে নিতে ২০০ মিলিয়ন ডলার খরচ করবে নিউজিল্যান্ড সরকার।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close