আন্তর্জাতিক ডেস্ক

  ২১ মার্চ, ২০১৯

এরদোয়ানের বক্তব্য ‘আগ্রাসী’:অস্ট্রেলিয়া

নিউজিল্যান্ডের মসজিদে হত্যাকান্ডের ঘটনায় তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান যে বক্তব্য দিয়েছেন তাকে চরম আগ্রাসী ও বেপরোয়া বলে মন্তব্য করেছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন। তিনি হুঁশিয়ারি দিয়ে বলেছেন, আংকারার সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক বিবেচনার বিষয়ে তিনি সব পথ খোলা রাখছেন।

মরিসন বলেন, তুরস্কের প্রেসিডেন্ট যে বক্তব্য রেখেছেন তাকে আমি অস্ট্রেলিয়ার জন্য মারাত্মক আগ্রাসী বলে মনে করছি এবং এই স্পর্শকাতর সময়ে তাকে খুবই বেপরোয়া ও উন্মাদ বলে বিবেচনা করছি। ক্যানবেরায় নিযুক্ত তুর্কি রাষ্ট্রদূত কোরহান কারাকোচকে তলব করে মরিসন এসব কথা বলেন। এ বিষয়ে তিনি তুরস্কের পক্ষ থেকে কোনো কৈফিয়ত বা ওজর-আপত্তি শুনতে চান নি।

এর আগে, সোমবার তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেছিলেন, তুরস্কের ওপর সম্ভাব্য হামলার অংশ হিসেবে নিউজিল্যান্ডের মসজিদে হামলা হয়েছে।

নিউজিল্যান্ডের মসজিদে গোলাগুলির ঘটনায় নিহতদের প্রতি শ্রদ্ধা: গত শুক্রবার জুমা নামাজের সময় ব্রেনটন টেরেন্ট নামে এক উগ্র খ্রিস্টান সন্ত্রাসী নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুটি মসজিদে গুলি চালিয়ে অন্তত ৫০ মুসল্লিকে হত্যা করে। এর আগে ওই সন্ত্রাসী একটি মেনিফেস্টো পাঠায় যাতে তুরস্কের ইস্তাম্বুল শহরকে খ্রিস্টানদের সম্পত্তি বলে উল্লেখ করে তা তুরস্কের হাত থেকে উদ্ধারের অঙ্গীকার ব্যক্ত করা হয়। এছাড়া, তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানকে ‘যুদ্ধবাজ’ নেতা বলে আখ্যা দেয়া হয়েছে এতে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close