ইখওয়ানের ৯ জনের ফাঁসি

আমাদের হৃদয়ে রক্তক্ষরণ করেছে : এরদোয়ান

প্রকাশ : ১৬ মার্চ ২০১৯, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

সিসি সরকার কর্তৃক মিসরে ইখওয়ানুল মুসলিমীনের ৯ সদস্যকে ফাঁসির সমালোচনা করে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোয়ান বলেন, এ ৯ জনের মর্মান্তিক মৃত্যু আমাদের হৃদয়ে রক্তক্ষরণ করেছে। মিসরের পুতুল সরকার অন্যায়ভাবে ৯ জন যুবকের মৃত্যুর আদেশ দিয়েছে। অথচ পশ্চিমা বিশ্ব এ অন্যায়ের কোনো প্রতিবাদ করেনি।

গত বৃহস্পতিবার এক নির্বাচনী সমাবেশে এরদোয়ান ইসরায়েলের সমালোচনার পাশাপাশি সম্প্রতি ফাঁসিপ্রাপ্ত মিসরের তরুণদের বিষয়ে কথা বলেন। এর আগে মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসির কড়া সমালোচনা করে এরদোয়ান বলেছিলেন, সিসির মতো ব্যক্তির সঙ্গে তিনি কখনোই কথা বলতে চান না। একটি টিভি চ্যানেলের সাক্ষাৎকারে তিনি বলেন, সিসি মিসরের ৯ তরুণকে সম্প্রতি ফাঁসিতে ঝুলিয়েছে। এটি কিছুতেই গ্রহণযোগ্য নয়। ‘এখানে মিসরের প্রেসিডেন্টের পক্ষের একজন মধ্যস্ততাকারী প্রায়ই আমার কাছে এসে সিসির সঙ্গে কথা বলতে অনুরোধ করেন। আমি তাকে স্পষ্ট বলে দিয়েছি, তার (সিসি) মতো রাষ্ট্রপ্রধানের সঙ্গে আমি কখনোই কথা বলব না’-যোগ করেন এরদোয়ান।

ফিলিস্তিনে চালানো ইসরায়েলের নির্যাতন প্রসঙ্গে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোয়ান বলেন, পৃথিবীতে যদি একজন জালেম থাকে, তবে সেটি হচ্ছে ইসরায়েলের প্রধামন্ত্রী বেনয়ামিন নেতানিয়াহু। কেউ যদি অত্যাচারী শাসক দেখতে চায়, তাহলে সে যেন নেতানিয়াহুকে দেখে নেয়।

 

ইসরায়েলি বাহিনী আন্তর্জাতিক মিডিয়ার উপস্থিতিতেও ফিলিস্তিনিদের ওপর যে নির্যাতন চালাচ্ছে তা গোপন কোনো বিষয় নয়। শিশুদের ওপর ইসরায়েলি নির্মমতা বিশ্ব বিবেককে কাপিয়ে তোলে। শিশুদের ওপর এমন অমানবিক নির্যাতন কার নির্দেশে হয়?

তুর্কি প্রেসিডেন্ট বলেন, নেতানিয়াহুর মানসিকতাই হলো শিশু নিপীড়ন। অথচ সে বলছে আমি নাকি তুরস্কের সাংবাদিকদের মুখ বন্ধ করে রেখেছি। তুরস্কের কারাগারগুলোতে নাকি অনেক সাংবাদিক বন্দি। আসলে আগামী নির্বাচনে ভোট বাড়াতেই নেতানিয়াহু আমাকে সমালোচনার লক্ষ্যবস্তু বানিয়েছে।

গত মঙ্গলবার টুইটারে এরদোয়ানকে ‘স্বৈরশাসক’ অবিহিত করে নেতানিয়াহুর দেওয়া পোস্টের প্রতিক্রিয়ায় এরদোয়ান বলেন, ‘আমরা সামাজিক মাধ্যমে মিথ্যাচারকারীদের জবাব দেওয়ার প্রয়োজন বোধ করি না।’ ইসরায়েলি বাহিনী আল আকসার অসম্মান করছে অভিযোগ করে এরদোয়ান বলেন, নেতানিয়াহু, আমাদের পবিত্র মসজিদে তোমার সৈন্যরা ময়লা জুতা পায়ে ঢুকে যায়। এটি আমাদের কলিজায় আঘাত লাগে। আমাদের সেজদায় জায়গায় তোমাদের পায়ের আঘাতের প্রতিশোধ আমরা নেবই।

 

"