যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ ইরানের

প্রকাশ : ১৬ মার্চ ২০১৯, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি বলেছেন, মার্কিন সরকার বিশ্বে সবচেয়ে বেশি মানবাধিকার লঙ্ঘন করেছে। ওয়াশিংটন ইরানের ওপর একতরফা অবৈধ নিষেধাজ্ঞা চাপিয়ে দিয়ে ইরানি জনগণের মানবাধিকার লঙ্ঘনে চেষ্টার কোনো ত্রুটি করেনি বলেও তিনি জানিয়েছেন।

ইরানসহ বিশ্বের বিভিন্ন দেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় বার্ষিক প্রতিবেদন প্রকাশ করার পর এক প্রতিক্রিয়ায় কাসেমি এ কথা বলেন।

তিনি গত বৃহস্পতিবার রাজধানী তেহরানে তার কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বলেন, আমেরিকা এমন সময় অন্যান্য দেশকে মানবাধিকার লঙ্ঘনের জন্য অভিযুক্ত করছে যখন মার্কিন সরকার দেশটির ভেতরে ও বাইরে মানবাধিকার লঙ্ঘনে ধ্বজাধারীতে পরিণত হয়েছে। বিশ্বের বিভিন্ন দেশ, জাতিসংঘ এবং এই সংস্থার বিশেষ প্রতিনিধিদের প্রতিবেদনে অহরহ মার্কিন সরকারের মাধ্যমে মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ওঠে আসছে বলেও কাসেমি উল্লেখ করেন।

তিনি বলেন, আমেরিকার প্রতিবেদনে ইরানের যেসব ঘটনা উল্লেখ করা হয়েছে সেগুলো রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত ও বানোয়াট। আর মানবাধিকার লঙ্ঘনে আমেরিকার মতো যে দেশটির কালো ইতিহাস রয়েছে তার পক্ষে এসব ঘটনা নিয়ে কথা বলার অধিকার নেই।

 

"