আন্তর্জাতিক ডেস্ক

  ১৬ মার্চ, ২০১৯

নিউজিল্যান্ডের মন্ত্রীকে ঘুষি আটক ১

নিউজিল্যান্ডে জলবায়ু পরিবর্তনবিষয়কমন্ত্রী জেমস শয়ের মুখম-লে ঘুষি মেরেছে এক ব্যক্তি। এ ঘটনায় নিন্দা জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী থেকে শুরু করে অন্যান্য রাজনীতিবিদরা। সংবাদমাধ্যম বিবিসি সংশ্লিষ্ট একটি সূত্রের বরাতে উল্লেখ করেছে, অভিযুক্ত ব্যক্তি জাতিসংঘের বিষয়ে সেøাগান দিচ্ছিল। জেমস শ নিউজিল্যান্ডের গ্রিন পার্টির নেতা। গত বৃহস্পতিবার ওয়েলিংটনে এক ব্যক্তি তার মুখম-লে ঘুষি মারে। শকে ঘুষি মারার দায়ে গ্রেফতার ব্যক্তির বয়স ৪৭ বছর। গতকাল শুক্রবার তাকে আদালতে হাজির করার কথা ছিল।

দেশটির প্রধানমন্ত্রী জাসিন্দা আর্ডেন এ ঘটনার নিন্দা জানিয়ে বলেন, ‘নিউজিল্যান্ডে কেউ এমন ঘটনা প্রত্যাশা করে না। নিউজিল্যান্ডে এমন একটি সংস্কৃতি রয়েছে যেখানে রাজনীতিবিদরা সাধারণভাবেই সবার সঙ্গে দেখা করেন। আমাদের উচিত এটা নিয়ে গর্ব করা।’ কিন্তু আর্ডেন মনে করেন, গত বৃহস্পতিবারের ঘটনাটি দেখিয়ে দিয়েছে যে সাধারণভাবে জনসাধারণের সঙ্গে যোগাযোগ করার সংস্কৃতিটি হয়তো স্থায়ী হবে না।

গ্রিন পার্টির একজন মুখপাত্র বলেন, এই হামলার পেছনে কোনো উসকানিই ছিল না। নিউজিল্যান্ডের বাণিজ্যমন্ত্রী ডেভিড পার্কার সংবাদ মাধ্যমে বলেছেন, সংশ্লিষ্ট ব্যক্তি জাতিসংঘের বিষয়ে সেøাগান দিচ্ছিল। বিবিসি লিখেছে, এটা এখনো নিশ্চিত নয় যে হামলাটির পেছনে কোনো রাজনৈতিক কারণ ছিল কি না।

নিউজিল্যান্ডের সব রাজনৈতিক মহল থেকে এ ঘটনার নিন্দা জানানো হয়েছে। নিউজিল্যান্ড ন্যাশনাল পার্টির সিমোন ব্রিজেস ও ওয়েলিংটনের মেয়র জাস্টিন লেস্টার এ ঘটনার প্রতিবাদে টুইটারে শয়ের প্রতি সমবেদনা প্রকাশ করেছেন। আঘাতের কারণে তার এক চোখ কালো হয়ে গিয়েছিল। সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে তিনি হাসপাতালে চিকিৎসা নিয়েছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close