নিউইয়র্ক টাইমসের সম্পাদকীয়

পাক-ভারত পরমাণু যুদ্ধের আশঙ্কা ফুরিয়ে যায়নি

প্রকাশ : ১০ মার্চ ২০১৯, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

ভারত-পাকিস্তান উত্তেজনা আপাতত খানিকটা হ্রাস পেলেও পরমাণু যুদ্ধের হুমকি এখনও শেষ হয়ে যায়নি বলে মনে করছে মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস। যুক্তরাষ্ট্রের এই শীর্ষস্থানীয় দৈনিকের বৃহস্পতিবারের সম্পাদকীয়তে আশঙ্কা প্রকাশ করা হয়েছে, সংঘাতের মূল ইস্যু কাশ্মীর প্রশ্নে সমাধানের আগ পর্যন্ত এই হুমকি অব্যাহত থাকবে। কাশ্মীর সংকট নিরসনে যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের মধ্যস্থতার ওপর গুরুত্ব দেওয়া হয়েছে ওই সম্পাদকীয়তে।

১৯৪৭ সালে স্বাধীনতার পর থেকেই কাশ্মীর নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে বিরোধ চলছে। এ নিয়ে দুবার সংঘাতে জড়ানোর পর কাশ্মীরকে পৃথক দুই ভাগ করে তা নিয়ন্ত্রণ নিয়েছে দুই দেশ। গত মাসে ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামায় নিরাপত্তা বাহিনীর ওপর হামলার জেরে পাল্টাপাল্টি বিমান যুদ্ধে জড়ায় পারমাণবিক শক্তিধর দেশ দুটি। গত ২৭ ফেব্রুয়ারি ভূপাতিত করা ভারতীয় বিমানের পাইলটকে আটকের দুই দিন পর মুক্তি দেয় পাকিস্তান। তারপরও দুই দেশের নিয়ন্ত্রণ রেখায় সেনাবাহিনীর মধ্যে কয়েক দিন ধরে উত্তেজনা চলে। তবে দুই দেশের মধ্যে আপাতত যোগাযোগ স্বাভাবিক হয়ে এসেছে। নিউইয়র্ক টাইমসের সম্পাদকীয়তে লেখা হয়েছে, সেই উত্তেজনা খানিকটা প্রশমিত হয়ে এসেছে।

ইমরান খান আটক ভারতীয় পাইলটকে ফিরিয়ে দিয়ে আলোচনার আহ্বান জানিয়েছেন। তিনি প্রতিশ্রুতি দিয়েছেন, পুলওয়ামার ঘটনায় পাকিস্তানি জঙ্গিগোষ্ঠীর সংশ্লিষ্টতা খতিয়ে দেখবেন। নিউইয়র্ক টাইমস লিখেছে, পাকিস্তান যদি আটক ভারতীয় পাইলটকে মুক্তি না দিত তাহলে দুই দেশের সংঘাত নিয়ন্ত্রণের বাইরে চলে যেত। আর উত্তেজনার গতি হ্রাস করতে সুযোগটি কাজে লাগিয়েছেন (ভারতের প্রধানমন্ত্রী) মোদি।

 

"