মোদিকে ধর্মান্ধ বললেন ইমরান স্মরণ করলেন গান্ধীকে

প্রকাশ : ১০ মার্চ ২০১৯, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

নরেন্দ্র মোদিকে সরাসরি ধর্মান্ধ আখ্যা দিয়েছেন ইমরান খান। ৪৭-এর দেশ ভাগের আগের ভারতীয় উপমহাদেশের সাম্প্রদায়িক সংঘাতের পরিস্থিতি স্মরণ করে পাকিস্তানের প্রধানমন্ত্রী বলেছেন, মোদির মতো মানুষের উন্মাদনার কারণেই এখানকার মুসলমানরা পৃথক রাষ্ট্র গঠনের দাবি তুলতে বাধ্য হয়েছে। ভারতীয় স্বাধীনতা সংগ্রামের অগ্রনায়ক মহাত্মা গান্ধীকে স্মরণ করে তিনি বলেছেন, মোদির মতো ধর্মান্ধদের বিরুদ্ধে দাঁড়িয়েই অনশন করেছেন তিনি। ইমরান দাবি করেছেন, লোকসভা নির্বাচন জিততে ঘৃণা আর যুদ্ধের রাজনীতিকে হাতিয়ার করেছেন ভারতীয় প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকার মুসলিম ধর্মাবলম্বীদের অঞ্চলকে সন্ত্রাসের এলাকায় পরিণত করছে বলে অভিযোগ করেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। থার মরুভূমির পাকিস্তান নিয়ন্ত্রিত অংশে এক জনসভায় শুক্রবার তিনি বলেন, ওই মরু অঞ্চলের অর্ধেক বাসিন্দাই যে হিন্দু ধর্মাবলম্বী, সে ব্যাপারে তিনি অবগত। মোদি সরকার ভারতের সংখ্যালঘু মুসলিমদের সুরক্ষা দিতে ব্যর্থ হলেও তার সরকার হিন্দু ধর্মাবলম্বীদের সুরক্ষা নিশ্চিত করবে।

উল্লেখ্য, ডিভাইড অ্যান্ড রুল নামের বিভাজনের রাজনীতিকে ভর করে অখন্ড ভারতে প্রায় ২০০ বছরের উপনিবেশ কায়েম রাখতে সমর্থ হয়েছিল ব্রিটিশরা। দুই পক্ষের ধর্মোন্মাদ মানুষই ছিল তাদের শাসনের ভিত্তি। ইমরান বলেন, মোদির মতো মানসিকতার মানুষদের জন্যই উপমহাদেশের মুসলমানেরা আলাদা দেশের জন্য লড়াই করতে বাধ্য হয়েছেন।

 

"