আন্তর্জাতিক ডেস্ক

  ০৭ মার্চ, ২০১৯

আকাশ যুদ্ধে কোনো সুখোই-৩০ ভূপাতিত হয়নি : ভারত

পাকিস্তান বিমান বাহিনীর সঙ্গে আকাশ যুদ্ধে ভারতীয় বিমান বাহিনীর যুদ্ধবিমান সুখোই-৩০ কে গুলি করে ভূপাতিত করা হয়েছে বলে যে দাবি ইসলামাবাদ করেছে তা সরাসরি নাকচ করে দিয়েছে নয়াদিল্লি। গত ২৬ ফেব্রুয়ারি ভারতের কয়েকটি যুদ্ধবিমান পাকিস্তানের বালাকোটে হামলা চালায়। এর একদিন পরে পাকিস্তান নিয়ন্ত্রিত আজাদ কাশ্মীরের আকাশে এ বিমান যুদ্ধ হয়েছিল। ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় পাল্টা বলেছে, আকাশ যুদ্ধে পাকিস্তান বিমান বাহিনী একটি যুদ্ধ বিমান হারিয়েছে এবং এ ক্ষতি ঢাকার জন্যই করা হয়েছে সুখোই-৩০ ভূপাতিত করার মিথ্যা দাবি ।

আকাশ যুদ্ধে যে কয়েকটি সুখোই-৩০ নামানো হয়েছিল তারা নিরাপদে ঘাঁটিতে ফিরে এসেছে বলেও দাবি করেছে ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়।

তবে আকাশ যুদ্ধে ভারতীয় একটি মিগ-২১ বাইসনকে গুলি করে ভূপাতিত করেছিল পাকিস্তান। এ ছাড়া, মিগের বৈমানিক উইং কমান্ডার অভিনন্দন বর্তমানকে আটক করতেও সক্ষম হয়েছিল। ভারতের দাবি অনুযায়ী, পাকিস্তানি একটি এফ-১৬কে ভূপাতিত করার পর বিধ্বস্ত হয়েছিল মিগ-২১। ভারত বলেছে, আকাশ যুদ্ধে তারা মিরেজ-২০০০, সুখোই-৩০ এবং মিগ-২১ বাইসন বিমানকে নামিয়েছিল।

আকাশ যুদ্ধে পাকিস্তানের কোনো বিমানই বিধ্বস্ত হয় নি বরং মিগ-২১সহ ভারতের দু’টি বিমান বিধ্বস্ত হয়েছিল বলে দাবি করেছিল ইসলামাবাদ। পাকিস্তানের দাবি অনুযায়ী, অপর বিমানটি বিধ্বস্ত হওয়ার পর ভারতীয় সীমান্তের ভেতরে যেয়ে পড়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close