আন্তর্জাতিক ডেস্ক

  ০৭ ফেব্রুয়ারি, ২০১৯

ইরানের ওপর মার্কিন কর্তৃত্ব ফিরে আসবে না

ইসলামী প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি তার দেশের প্রতি আমেরিকার ৪০ বছরের শত্রুতামূলক নীতির সমালোচনা করে বলেছেন, ইরানের ওপর মার্কিন কর্তৃত্বের অবসান হয়েছে এবং আর কখনো তা ফিরে আসবে না। ইরানের রাজধানী তেহরানে মঙ্গলবার ‘বিশ্ব সেরা গ্রন্থ’ পুরস্কার বিতরণী অনুষ্ঠানের সমাপনী পর্বে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, ইউরোপ, আমেরিকা ও আঞ্চলিক কয়েকটি আরব দেশ ইরানের বিরুদ্ধে সর্বাত্মক নিষেধাজ্ঞা দিয়েছে কিন্তু ইরানের জনগণের ঈমান, বিশ্বাস ও আশাবাদিতার কারণে তা ব্যর্থ হয়েছে।

প্রেসিডেন্ট রুহানি বলেন, তেহরানে গ্রন্থ মেলায় পুরস্কার গ্রহণের জন্য চারজন মার্কিন বিজ্ঞানীকে আসতে দিতে চাননি প্রেসিডেন্ট ট্রাম্প। তিনি এসব বিজ্ঞানীকে আমেরিকায় ফেরার ভিসা না দেওয়ার হুমকি দিয়ে প্রমাণ করেছেন মার্কিন বিজ্ঞানীরাও নিষেধাজ্ঞার আওতায় রয়েছেন।

হাসান রুহানি বলেন, আপনারা কার সঙ্গে লড়াই করছেন? আপনারা লড়াই করছেন বিশ্বের আদর্শ ও সভ্যতার বিরুদ্ধে। আপনারা যুদ্ধ করছেন আমাদের অঞ্চলের জনগণের বিরুদ্ধে। আপনার সস্তা, কূটনীতি বহির্ভূত ও অগ্রহণযোগ্য ভাষা ব্যবহার করছেন।

ইরানের প্রেসিডেন্ট অত্যন্ত দৃঢ়তার সঙ্গে বলেন, ইরানি জাতি কখনো আমেরিকার চাপের কাছে মাথা নত করবে না; বরং তারা নিজের মতো করে উন্নয়ন অব্যাহত রাখবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close