আন্তর্জাতিক ডেস্ক

  ০১ জানুয়ারি, ২০১৯

ইমরান খানের ছক্কা, মোদির দুশ্চিন্তা

পানামা পেপার্সে প্রকাশিত দুর্নীতির জেরে পাকিস্তানে নওয়াজ সরকারের পতনের পর ভোটে পাকিস্তানের ক্ষমতায় বসেন দেশটির বিশ্বকাপজয়ী ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ইমরান খান। ক্রিকেটার থেকে প্রধানমন্ত্রী বনে যাওয়া ইমরান প্রথম ভাষণেই ভারতের সঙ্গে সম্পর্ক উন্নয়নে তার আগ্রহের কথা জানিয়ে এবং অর্থনৈতিক পতন ঠেকাতে কৃচ্ছ্র সাধনের ঘোষণা দিয়ে চমক সৃষ্টি করেন। ব্লাসফেমি আইনে মৃত্যুদ-ে দ-িত আসিয়া বিবি খালাসের ঘটনায় উগ্রপন্থিদের বিক্ষোভ দমনে ইমরান সরকারের কৌশলী ভূমিকাও এ বছর পশ্চিমাদের নজর কেড়েছে। অর্থনৈতিক সংকট মেটাতে ইমরান চীনের সঙ্গে সম্পর্ক উন্নয়নেও জোর দিয়েছেন। তবে বছরের শেষ দিকে ভারতের ক্ষমতাসীন দল ও যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে তার কড়া মন্তব্যও দেশ-বিদেশের গণমাধ্যমে খবর হয়েছে।

ওদিকে, ভারতে এবছর পাঁচটি রাজ্যের বিধানসভা নির্বাচনে হেরে গিয়ে বড় ধরনের বিপর্যয়ের মুখে পড়েছে ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। এতে দুশ্চিন্তায় পড়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

বছর শেষে বিজেপিবিরোধী জোটের বড় ধরনের সফলতা ভারতের রাজনীতির গতিমুখ বদলে দিতে পারে বলে ধারণা করছেন পর্যবেক্ষকরা।

কোটি মানুষের জন্য স্বাস্থ্যবিমা এবং বিশ্বের সবচেয়ে উঁচু ভাস্কর্য বানানোর পরও মোদিকে আগামী বছরের লোকসভা নির্বাচন নিয়ে বেশ দুশ্চিন্তাতেই থাকতে হচ্ছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close