আন্তর্জাতিক ডেস্ক

  ০৯ নভেম্বর, ২০১৮

হাইতির ১৭৬ অভিবাসীকে ফেরত পাঠালো চিলি

ধারাবাহিক ফ্লাইটের অধীনে বুধবার প্রথমবারের মতো হাইতির ১৭৬ অভিবাসীকে নিজ দেশে ফেরত পাঠিয়েছে চিলি। কর্তৃপক্ষ একে ‘মানবিক ফ্লাইট’ বললেও অভিবাসীদের গ্রুপগুলো একে ‘জোরপূর্বক প্রত্যাবাসন’ আখ্যা দিয়েছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বিমানবন্দগামী গাড়িতে চড়তে সান্তিয়াগোর একটি স্পোর্টস সেন্টারে জড়ো হয় ১৭৬ অভিবাসী। আর তাদেরকে হাইতির রাজধানী পোর্ট অ-প্রিন্স নিয়ে যায় চিলির বিমান বাহিনীর একটি ফ্লাইট।

প্রাকৃতিক দুর্যোগ, রাজনৈতিক অস্থিরতা ও নিরাপত্তার অভাবের দেশ হাইতি এখনো বিশ্বের অন্যতম দরিদ্র দেশ। গত দুই বছরে হাইতির প্রায় দেড় লাখ মানুষ অভিবাসন নিয়েছে বলে দাবি লাতিন আমেরিকার অন্যতম ধনী অর্থনীতির দেশ চিলির। সম্প্রতি ডানপন্থি সরকারের প্রেসিডেন্ট সিবাস্তিয়ান পিনেরা দেশের অভিবাসীর সংখ্যা কমানোর উদ্যোগ নিয়েছেন। ফিরতে চেয়ে নিবন্ধন করতে হলে অভিবাসীদের একটি ঘোষণাপত্রে স্বাক্ষর করতে হচ্ছে। এতে বলা আছে, নয় বছরের মধ্যে আর চিলিতে ফেরত আসবেন না আর পরিবারের ঘনিষ্ঠ একজনকে সঙ্গে নিয়ে যাবেন তিনি।

দেশটির সরকার বলছে, অভিবাসীর সংখ্যা কমাতে তাদেরকেই লক্ষ্যবস্তু করা হয়েছে যারা এখানে কাজ খুঁজে পাওয়ার চেষ্টায় আছে। কোনো কোনো ক্ষেত্রে এসব মানুষ পাচারকারীদের মিথ্যা প্রতিশ্রুতিতে লুব্ধ হয়েছে। চিলির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, হাইতি ফেরত যেতে মোট এক হাজার ৩৭ জন নিবন্ধন করেছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close