কারাগার থেকে ছাড়া পেলেন পাকিস্তানের আসিয়া বিবি

প্রকাশ : ০৯ নভেম্বর ২০১৮, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

পাকিস্তানে ধর্ম অবমাননার অভিযোগে মৃত্যুদ-ের রায় মাথায় নিয়ে আট বছর ধরে জেলে থাকা খ্রিষ্টান নারী আসিয়া বিবি কারাগার থেকে মুক্তি পেয়েছেন।

মুলতানের কারাগার থেকে পাঁচ সন্তানের এ জননীকে ছেড়ে দেওয়া হয়েছে বলে তার আইনজীবী সাইফ মুলুকের বরাত দিয়ে জানিয়েছে বিবিসি। স্থানীয় বেশ কিছু গণমাধ্যম ছাড়া পাওয়ার পরপরই আসিয়াকে একটি বিমানে তোলা হয়েছে জানালেও বিমানটির গন্তব্য কোথায়, তা বলতে পারেনি।

গত মাসের শেষ দিকে খ্রিষ্টান এ নারীর মৃত্যুদ-ের রায় বদলে তাকে খালাস দিয়েছিল পাকিস্তানের সুপ্রিম কোর্ট, যা নিয়ে দেশটির কট্টরপন্থি মুসলিম দলগুলো তুমুল বিক্ষোভ শুরু করেছিল। সহিংসতা ও বিক্ষোভ থামাতে পরে আসিয়ার দেশত্যাগে বাধা দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে সমঝোতা করে প্রধানমন্ত্রী ইমরান খানের সরকার। এর পরপরই প্রাণভয়ে দেশ ছেড়ে পালান আসিয়ার আইনজীবী সাইফ মুলুক। নিরাপত্তা নিয়ে শঙ্কায় আসিয়ার স্বামী আশিক মসিহ নিজের ও পরিবারের সদস্যদের আশ্রয় দিতে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও কানাডার সরকারের প্রতি অনুরোধ জানান। বেশ কয়েকটি দেশ অবশ্য আগে থেকেই আসিয়াকে আশ্রয় দেওয়ার ব্যাপারে আগ্রহ দেখিয়েছিল।

খ্রিষ্টান এ নারীর কারাগার থেকে মুক্তি লাভের ঘটনায় তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছে কট্টরপন্থি দল তেহরিক-ই-লাবাইক (টিএলপি) । দলটির এক মুখপাত্র বলেছেন, আসিয়ার মুক্তি সরকারের সঙ্গে তাদের চুক্তির সুস্পষ্ট লঙ্ঘন। ‘শাসকরা তাদের অসততা দেখিয়েছে’ বার্তা সংস্থা রয়টার্সকে বলেন টিএলপির এজাজ আশরফি।

প্রতিবেশীদের সঙ্গে কথা কাটাকাটির এক পর্যায়ে মুসলমানদের নবী মোহাম্মদকে (সা.) কটুক্তি করার অভিযোগে ২০১০ সালে খ্রিষ্টান নারী আসিয়া নুরিন দোষী সাব্যস্ত হয়েছিলেন। তখন থেকেই কারাগারে ছিলেন তিনি।

"