আন্তর্জাতিক ডেস্ক

  ২৭ অক্টোবর, ২০১৮

বিশ্ববিদ্যালয়ের পাঠ্যসূচিতে ‘হ্যারি পটার’

ইংরেজিতে হ্যারি জেমস পটার হলেও ‘হ্যারি পটার’ নামেই বেশ পরিচিত ব্রিটিশ লেখিকা জে কে রাউলিংয়ের একটি কাল্পনিক কিশোর উপন্যাস। যার মূল চরিত্র চোখে গোল চশমা পরা কিশোর হ্যারি। হগওয়ার্টস স্কুল অব উইচক্র্যাফট অ্যান্ড উইজার্ড্রি নামের একটি গোপন স্কুলে জাদু শেখে সে। ওই কিশোরের বাবা-মা না থাকলেও আছে দুজন ঘনিষ্ঠ বন্ধু রন উইজলি ও হারমায়োনি গ্রেঞ্জার। এক সময় তার মনে হয় সে মস্ত বড় জাদুকর হয়ে গেছে। এরপরই বন্ধুদের নিয়ে শুরু করে শিহরণ জাগানো সব অ্যাডভেঞ্চার।

এত গেল বিশ্বব্যাপী জনপ্রিয় ওই উপন্যাসের বয়ান। এ ছাড়া উপন্যাসটি নিয়ে বেশ কিছু চলচ্চিত্রও বানানো হয়েছে আর সেগুলোর জনপ্রিয়তাও তুঙ্গে। কিন্তু ঘটনা হলো গোটা বিশ্বে সমাদৃত এই বিখ্যাত কিশোর রহস্য উপন্যাসটি এবার বিশ্ববিদ্যালয়ের পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত করা হয়েছে। ভারতের পশ্চিমবঙ্গের একটি বিশ্ববিদ্যালয়ে আইনের ছাত্রছাত্রীদের পড়ানো হবে কোর্সটি। ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসির প্রতিবেদন তো এমন কথাই বলছে।

কলকাতার ন্যাশনাল ইউনিভার্সিটি অব জুরিডিক্যাল সায়েন্সেস (এনইউজেএস) নামের ওই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের এখন ডিগ্রি নিতে হলে পড়তে হবে হ্যারি পটার। ‘অ্যান ইন্টারফেস বিটুইন ফিকশন লিটারেচার অ্যান্ড ল : স্পেশাল ফোকাস অন রোলিংস পটারভার্স’ নামের একটি কোর্সের আওতায় তাদের হ্যারি পটারের রহস্যের খোঁজ করতে হবে। কাল্পনিক কোনো ঘটনার ক্ষেত্রে আইন কীভাবে কাজ করে কিংবা কতটা কার্যকর মূলত, সেটা জানার জন্যই হ্যারি পটারকে পাঠ্যসূচিতে এনেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close