আন্তর্জাতিক ডেস্ক

  ২৭ অক্টোবর, ২০১৮

স্নায়ুযুদ্ধের পর সবচেয়ে বড় সামরিক মহড়ায় ন্যাটো

৩১টি দেশের প্রায় ৫০ হাজার সৈন্য, ১০ হাজার সামরিক যান ও ২৫০ যুদ্ধবিমান নিয়ে রাশিয়া সীমান্তের কাছে সামরিক মহড়া শুরু করেছে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটো। নরওয়েতে বৃহস্পতিবার থেকে এ মহড়া শুরু হয়েছে বলে জানিয়েছে রয়টার্স।

ঠা-া আবহাওয়ায় বাল্টিক সমুদ্র থেকে আইসল্যান্ড পর্যন্ত বিস্তৃত ‘ট্রাইডেন্ট জাঙ্কচার’ নামের এ মহড়া ৭ নভেম্বর পর্যন্ত চলবে। স্নায়ুযুদ্ধ পরবর্তী সময়ে এটিই ন্যাটোর সবচেয়ে বড় মহড়া, বলছেন বিশ্লেষকরা।

রাশিয়াও গত মাসে স্নায়ুয্দ্ধু পরবর্তী সবচেয়ে বড় মহড়া করেছিল। তিন লাখ সৈন্যের ওই ‘ভোস্তক-২০১৮’ মহড়ায় ছিল চীন ও মঙ্গোলিয়ার সেনাও। সৈন্য ছাড়াও ছিল ৩৬ হাজার ট্যাংক ও সাঁজোয়া যান, ৮০টি যুদ্ধজাহাজ, হাজারের ওপর জঙ্গিবিমান। ওই মহড়ার পাল্টায় ইউরোপে ন্যাটো এ বড় যুদ্ধ মহড়া করছে বলে ধারণা পর্যবেক্ষকদের।

‘আমরা এখন এখানে, উত্তরে, আমাদের সক্ষমতা প্রদর্শনে,’ মহড়ার শুরুতে বলেন মহড়ার নেতৃত্ব দেওয়া মার্কিন অ্যাডমিরাল জেমস ফগো। শুরুর দিকে মহড়ায় ৩৫ হাজার সেনার অংশ নেওয়ার কথা থাকলেও পরে এর সঙ্গে আরো সৈন্য ও মার্কিন বিমানবাহী রণতরী হ্যারি এস ট্রুম্যানকে জুড়ে দেওয়া হয়।

মহড়ায় যোগ দিতে গত সপ্তাহে আর্কটিক অঞ্চলে প্রবেশ করে হ্যারি এস ট্রুম্যান, সোভিয়েত পতনের পর এবারই এ পথে কোনো মার্কিন বিমানবাহী রণতরী এলো বলে জানিয়েছে রয়টার্স। ট্রাইডেন্ট জাঙ্কচারকে নিয়ে কড়া প্রতিক্রিয়া দেখিয়েছে মস্কো। একে ‘উসকানি’ হিসেবে বিবেচনা করা হচ্ছে বলে জানিয়েছে ক্রেমলিন। তবে ন্যাটো বলছে, তাদের এ মহড়া প্রতিরক্ষামূলক। নরওয়ের বেশ কয়েকটি বিরোধী দলও এবারের মহড়ায় উদ্বেগ জানিয়েছে। তারা নরওয়েকে ন্যাটো ছেড়ে দিয়ে নর্ডিক দেশগুলোকে নিয়ে নতুন একটি সামরিক জোট করারও আহ্বান জানিয়েছে।

এ ধরনের কর্মকা- নরওয়ে ও রাশিয়ার মধ্যে উত্তেজনা বাড়াবে, বলেছেন নরওয়ে পার্লামেন্টের সোশ্যালিস্ট সদস্য টরগের কè্যাগ ভিলকেসনেস। ন্যাটোর এ মহড়া উপলক্ষে আনা বিমানবাহী রণতরী নিয়েও উদ্বেগ জানিয়েছেন তিনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close