আন্তর্জাতিক ডেস্ক

  ১৫ অক্টোবর, ২০১৮

নাইজেরিয়ায় পাইপলাইন বিস্ফোরণ পেট্রল চোর নিহত

নাইজেরিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলে একটি পাইপলাইন বিস্ফোরণে অন্তত ৩০ পেট্রল চোর নিহত হয়েছে। কর্মকর্তারা জানিয়েছেন, পাইপলাইনে আগুন ও বিস্ফোরণের ফলে এ প্রাণহানির ঘটনা ঘটেছে। শুক্রবার দেশটির আবা শহরের একটি পাইপলাইনে এ ঘটনা ঘটে।

রাষ্ট্রীয় প্রতিষ্ঠান পাইপলাইন অ্যান্ড প্রডাক্ট মার্কেটিং কোম্পানি এই পাইপলাইনটি পরিচালনা করে। শনিবার প্রতিষ্ঠানটির একজন সুপারভাইজার নামদি তোচুকু বলেন, স্থানীয় সময় রাত দেড়টার দিকে এ ঘটনা ঘটে। এতে দগ্ধ হয়েছেন ৩০ জনেরও বেশি। গুরুতর আহত হয়েছেন আরো অনেকে। নাম প্রকাশে অনিচ্ছুক একজন নিরাপত্তা কর্মকর্তা বলেন, নিরাপত্তাকর্মীরা আসার আগেই ৩০টির বেশি লাশ পুড়ে যায়। অন্যদের অনেকে বর্তমানে শহরের ভেতরে এবং বাইরে বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছে। নাইজেরিয়ান পেট্রোলিয়াম করপোরেশনের মুখপাত্র ডু উঘামাদু বলেন, হতাহতরা পাইপলাইন থেকে পেট্রল হাতিয়ে নিতে লাইনের ক্ষতিসাধন করেছে।

তিনি বলেন, আমি এখনই হতাহতের প্রকৃত সংখ্যা বলতে পারছি না। তবে তেল চোরদের কারণেই এ বিস্ফোরণের ঘটনা ঘটেছে। তারা পোর্ট হারক্ট রিফাইনারি থেকে আবা পর্যন্ত পেট্রল প্রবাহ ঠেকাতে পাইপলাইন কেটে ফেলেছে।

এ ঘটনায় তদন্ত কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।

আফ্রিকার সবচেয়ে বেশি তেল উৎপাদক ও রফতানিকারক দেশ নাইজেরিয়া। দেশজুড়ে তেল সরবরাহে পাইপলাইন নেটওয়ার্কের ওপর নির্ভরশীল দেশটি। কিন্তু চোরাই পদ্ধতিতে পাইপলাইন থেকে তেল সংগ্রহের প্রক্রিয়া খুবই বিপজ্জনক। ১৯৯৮ সালে নিগার ডেল্টা এলাকায় এক বিস্ফোরণে এক হাজারেরও বেশি মানুষ নিহত হন। ২০০৬ সালে একই রকম আরেক ঘটনায় নিহত হন অন্তত ২৬৯ জন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close