চলে আমার সাইকেল উইড়া উইড়া

প্রকাশ : ০১ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

ফ্রেঞ্চ প্রেসিডেন্ট এমানুয়েল মাক্রোঁ কি এ গানটিই গুনগুন করছিলেন? কিংবা ডেনিশ প্রধানমন্ত্রী লার্স লকে রাসমুসেন? কোপেনহেগেনের পথে পথে দু’জনেই ঘুরেছেন সাইকেল নিয়ে? ভিডিওটি স্বভাবতই ভাইরাল হয়ে গেছে? রাষ্ট্রীয় সফরে মাক্রোঁ গিয়েছিলেন ডেনমার্ক? বুধবার দুই শীর্ষ নেতা বের হন সাইকেল ভ্রমণে? লক্কে নিজেই সাইকেল চালাতে ভালোবাসেন? তিনি ফ্রেঞ্চ নেতাকে ঘুরিয়ে দেখান কোপেনহেগেন শহরের রাজপথ? প্রায় এক ঘণ্টা স্থায়ী হয় তাঁদের এই সাইকেল ভ্রমণ?

মূলত শহরের ওয়াটার ফ্রন্ট এলাকা দেখানোই ছিল লকের উদ্দেশ্য? এর কারণ ট্যুর দ্য ফ্রঁস? আসলে বিশ্বের সবচেয়ে বড় এই সাইকেল রেসের উদ্বোধনী আয়োজন করতে চায় ডেনমার্ক? ২০২০ বা ২০২১ সালের যে কোনো একটির আয়োজক হিসেবে নিজেদের নাম প্রস্তাব করেছে তারা? সেই উপলক্ষ্যেই এই সাইকেল ভ্রমণ? মাক্রোঁর সফরসঙ্গীদের মধ্যে ট্যুর দ্য ফ্রঁসের কিস্তিয়াঁ পুইদমও ছিলেন?

ভ্রমণ শেষে মাক্রোঁ ট্যুর দ্য ফ্রঁসের বিজয়ীদের আইকনিক হলুদ টিশার্ট উপহার দেন? এই টিশার্টটিতে অটোগ্রাফ দিয়েছেন বর্তমান ট্যুর চ্যাম্পিয়ন ওয়েলসের গেরাইন্ট থমাস? সব মিলিয়ে বোঝাই যাচ্ছে, আগামীতে ট্যুর দ্য ফ্রঁসের গ্র্যান্ড ট্যুরের একটি উদ্বোধনী পর্ব কোপেনহেগেনেই হতে যাচ্ছে? সাধারণত, ফ্রান্স বা বেলজিয়ামের ব্রাসেলসের বাইরে থেকে শুরু হয়ে তিন সপ্তাহ ধরে চলে এই প্রতিযোগিতা? শেষ হয় প্যারিসে?

 

"