ইসরায়েলি প্রেসিডেন্টকে স্বাগত জানাবে না দ. কোরিয়া

প্রকাশ | ০১ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

ইসরায়েলি প্রেসিডেন্ট রুভেন রিভলিনের সিউল সফরের প্রস্তাব আনুষ্ঠানিকভাবে প্রত্যাখ্যান করেছে দক্ষিণ কোরিয়া। ইসরায়েলি সংবাদমাধ্যমের বরাতে এই খবর জানিয়েছে মধ্যপ্রাচ্যের খবর পর্যবেক্ষণকারী ব্রিটিশ ওয়েবসাইট মিডল ইস্ট মনিটর। ইসরায়েলি প্রেসিডেন্ট রুভেন রিভলিন ইসরায়েলের ইনেত নিউজের খবরে বলা হয়েছে, দক্ষিণ কোরিয়ায় তেলআবিবের দূত চাইম কোসেহেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের তরফে প্রেসিডেন্টের কার্যালয়ের সঙ্গে সমন্বয় করে এই সফরের প্রস্তাব দিয়েছিলেন। তবে কেন এই প্রস্তাব প্রত্যাখ্যান করার বিষয়টি নিশ্চিত করলেও কেন তা করা হয়েছে, সে বিষয়ে কোনো কিছু জানায়নি দক্ষিণ কোরিয়া।

তবে ইনেত নিউজ বলছে, ইসরায়েলি সার্কেলের বিশ্বাস কোরিয়া থেকে অস্ত্র কেনার প্রস্তাব ইসরায়েল ক্রমাগত প্রত্যাখ্যান করতে থাকার হতাশা থেকে এই সিদ্ধান্ত নিয়েছে সিউল। আরেক পক্ষের দাবি, চলতি বছরের এপ্রিলে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন ও উত্তর কোরীয় নেতা কিম জং উন ঐতিহাসিক বৈঠকে মিলিত হলেও তাকে স্বাগত জানায়নি দক্ষিণ কোরিয়া। সে কারণেই ইসরায়েলের প্রেসিডেন্টের সফরের প্রস্তাব নাকচ করেছে তারা।

 

এ ছাড়া চলতি বছর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের তেলআবিব থেকে জেরুজালেমে দূতাবাস সরিয়ে নেওয়ার সিদ্ধান্তের বিরুদ্ধে জাতিসংঘে ভোট দিয়েছিল দক্ষিণ কোরিয়া।

 

"