আন্তর্জাতিক ডেস্ক

  ২৫ আগস্ট, ২০১৮

যুক্তরাষ্ট্র-চীন বাণিজ্যযুদ্ধে কার্যকর হলো নতুন শুল্ক

যুক্তরাষ্ট্র-চীন বাণিজ্য যুদ্ধের মাঝেই ফের চীনা পণ্যে নতুন শুল্ক কার্যকর করেছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসন। সঙ্গে সঙ্গে এর পাল্টা পদক্ষেপ নিয়েছে চীনও। এর মধ্য দিয়ে দুই দেশের বাণিজ্য যুদ্ধ আরো ঘনীভূত হচ্ছে। যুক্তরাষ্ট্র এবার দ্বিতীয় দফায় চীন থেকে আমদানি করা ১ হাজার ৬০০ কোটি ডলার মূল্যের পণ্যে ২৫ শতাংশ শুল্ক চালু করেছে। চীনও তাৎক্ষণিকভাবে একই পরিমাণ মার্কিন পণ্যের ওপর একই হারে শুল্ক কার্যকর করেছে।

জুলাইয়ে বাণিজ্য যুদ্ধ শুরুর পর থেকে দু’দেশের এমন পাল্টাপাল্টি পদক্ষেপে এ পর্যন্ত সব মিলিয়ে একে অপরের ৫ হাজার কোটি ডলার মূল্যের আমদানি পণ্যের ওপর শুল্ক আরোপ হল।

যুক্তরাষ্ট্র চীনে যত পণ্য রপ্তানি করে তার তুলনায় চীন থেকে আমদানি করে আরো বেশি পণ্য। সুতরাং, আরো শুল্কারোপের ফলে বহু কোম্পানি এবং ভোক্তারাও ক্ষতির শিকার হতে পারেন। এবার যে সমস্ত পণ্যে শুল্ক চালু হয়েছে তার আওতায় আছে মোটরসাইকেল এবং অ্যান্টেনা। যুক্তরাষ্ট্রের আরোপিত নতুন শুল্ক এমন সময় কার্যকর হয়েছে যখন ওয়াশিংটনে উভয় দেশ আলোচনা চালিয়ে যাচ্ছে। ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট হওয়ার আগে থেকেই চীনের অন্যায় বাণিজ্য নিয়ে উচ্চবাচ্য করে আসছেন। ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনী প্রচারের সময় তিনি বলেছিলেন, চীন আমেরিকার অর্থনীতিকে ‘ধর্ষণ’ করছে।

তার কথায়, চীন ও অন্যান্য দেশগুলো সস্তায় তাদের পণ্য বিক্রি করে যুক্তরাষ্ট্রের কোম্পানিগুলো থেকে সুবিধা নিচ্ছে। ২০১৭ সালের অগাস্টে ট্রাম্প চীনের বাণিজ্য নীতি খতিয়ে দেখার নির্দেশ দেন এবং এরপর এ বছর জানুয়ারি থেকে তিনি একের পর এক চীনা পণ্যে শুল্কারোপ করে চলেছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close