আন্তর্জাতিক ডেস্ক

  ২৫ জুলাই, ২০১৮

‘বৌদ্ধব্রত’ নিচ্ছে থাই গুহা থেকে উদ্ধার কিশোররা

বন্যাকবলিত গুহায় আটকে পড়ার পর উদ্ধার হওয়া থাইল্যান্ডের কিশোর ফুটবল দলের বেশির ভাগ সদস্য মঙ্গলবার বৌদ্ধধর্মীয় রীতির এক অনুষ্ঠানে যোগ দেবে। সেখানে তাদের মাথার চুল ফেলে দিয়ে বৌদ্ধরীতির পোশাক পরিয়ে দেওয়া হবে। এভাবেই তারা বৌদ্ধ ব্রত গ্রহণ করবে। ওই অনুষ্ঠানে তাদের ২৫ বছর বয়সী কোচও বৌদ্ধ ধর্মগুরুর আদেশ পালন করবেন। তবে উদ্ধার হওয়া এক কিশোর খ্রিস্ট ধর্মের অনুসারী হওয়ায় সে ওই অনুষ্ঠানে যোগ দিচ্ছে না। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে মঙ্গলবারের এই অনুষ্ঠানে যোগ দেওয়া ছাড়াও আরো ৯ দিন বৌদ্ধ মঠে অবস্থান করে বিভিন্ন আনুষ্ঠানিকতা সারতে হবে। মঙ্গলবারের অনুষ্ঠানের আগেও বৌদ্ধরীতির অনুষ্ঠানে যোগ দিয়েছে উদ্ধার হওয়া থাই কিশোররা।

গত ২৩ জুন ফুটবল অনুশীলন শেষে কোচসহ ১২ কিশোর ফুটবলার থাইল্যান্ডের থাম লুয়াং গুহায় ঘুরতে গিয়ে আটকা পড়ে। টানা ৯ দিন নিখোঁজ থাকার পর জীবিত অবস্থায় তাদের সন্ধান পাওয়ার পর দেশি-বিদেশি বিশেষজ্ঞদের নিয়ে স্মরণকালের সবচেয়ে বড় উদ্ধার অভিযনের মাধ্যমে তাদের সবাইকে বের করে আনা হয়। চিকিৎসা শেষে তাদের গত ১৮ জুলাই প্রথমবারের মতো সংবাদ সম্মেলনে হাজির করা হয়। গত সপ্তাহে তারা হাসপাতাল থেকে ছাড়া পেয়েছে।

বৌদ্ধ সংখ্যাগরিষ্ঠ জনবসতির দেশ থাইল্যান্ডের রীতি দুর্ভোগের মুখে পড়া পুরুষদের জন্য নির্ধারিত এক ধর্মীয় রীতিতে মঙ্গলবার এসব কিশোরদের যোগ দেওয়ার কথা রয়েছে। ‘আধ্যাত্মিক পরিশুদ্ধতার’ জন্যই এই রীতি পালন করা হয়ে থাকে।

উদ্ধার হওয়া এক কিশোরের দাদা বিবিসিকে বলেছেন, ‘তাদেরকে একটি বৌদ্ধমঠে সময় কাটাতে হবে। এটা তাদের সুরক্ষার জন্য। এটা এমন একটি অনুষ্ঠান যেন তারা মারা গিয়েছিল, কিন্তু তাদরে পুর্নজন্ম ঘটেছে।’ থাইল্যান্ডের কর্মকর্তারা বলছেন, মাথার চুল ফেলে দেওয়ার মধ্য দিয়ে এই প্রক্রিয়া শুরু হবে, বুধবার এক অনুষ্ঠানের মাধ্যমে তাদের বৌদ্ধ রীতির পোশাক পরিয়ে দেওয়া হবে। তারপর তারা আরেকটি মঠে আগামী ৪ আগস্ট পর্যন্ত থাকতে শুরু করে ধ্যান, প্রার্থনা ও মঠ পরিষ্কারের কাজ করবে। থাইল্যান্ডের সৌভাগ্যের সংখ্যা হিসেবে ৯ দিন ধরে তারা এসব কাজ করতে থাকবে। উদ্ধার হওয়া কিশোর আদুল স্যাম-অন খ্রিষ্ট ধর্মের অনুসারী হওয়ায় সে এই অনুষ্ঠানে যোগ দেবে না। ওয়াইল্ড বোরস ফুটবল দলের ২৫ বছর বয়সী কোচ একই সময়ে ওই অনুষ্ঠানে যোগ দিলেও প্রাপ্তবয়স্ক হওয়ায় তিনি শিক্ষানবিশ নয় বরং পুরোদস্তুর বৌদ্ধ সন্যাসীর মতো এই অনুষ্ঠানে যোগ দেবেন। থাই কর্মকর্তারা বলেছেন, যে গুহায় কিশোরেরা আটকা পড়েছিলো, তা এখনও বন্ধ রাখা হয়েছে। তবে তারা আশা করছেন পর্যটক আকর্ষণের জন্য শিগগিরই তা খুলে দেওয়া হতে পারে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist