আন্তর্জাতিক ডেস্ক

  ২৩ জুলাই, ২০১৮

কিউবার লক্ষ্য ‘সমাজতন্ত্র নির্মাণ’

কিউবার নতুন সংবিধানের খসড়ায় ‘সাম্যবাদ নির্মাণের’ লক্ষ্য বাদ দিয়ে ব্যক্তিগত সম্পত্তির স্বীকৃতি ও সমকামী বিয়ের দ্বার উন্মোচনের প্রস্তাব করা হয়েছে। বদলে যাওয়া সময়ের কথা বিবেচনায় নিয়ে সমাজতান্ত্রিক শাসনব্যবস্থায় পরিচালিত দেশটির সংবিধানে এ পরিবর্তনের উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। চূড়ান্ত লক্ষ্য ও শাসনতান্ত্রিক কাঠামোর সামান্য পরিবর্তনের প্রস্তাব করা হলেও খসড়ায় কমিউনিস্ট পার্টি নেতৃত্বাধীন একদলীয় ব্যবস্থা বজায় রাখার কথাই বলা হয়েছে। সোভিয়েত আমলের সংবিধানের পরিবর্তন করে বর্তমান রাজনৈতিক, অর্থনৈতিক পরিবর্তনের সঙ্গে মানানসই সমাজতন্ত্র এবং নতুন ধ্যান-ধারণার সন্নিবেশ ঘটাতে চলতি সপ্তাহে কিউবার জাতীয় পরিষদে খসড়া এ প্রস্তাবনা নিয়ে আলোচনা ও বিতর্ক চলবে বলে জানিয়েছে রয়টার্স।

পরিষদ অনুমোদন করার পর খসড়াটির বিষয়ে জনগণের মতামত চাওয়া হবে। কোনো সংযোজন বা বিয়োজন প্রয়োজন হলে সেগুলো সম্পন্ন করার পর চূড়ান্ত প্রস্তাবনাটি গণভোটে যাবে।

রয়টার্স বলছে, কিউবার ১৯৭৬ সালের সংবিধানে চূড়ান্ত লক্ষ্য হিসেবে ‘সাম্যবাদী সমাজ নির্মাণ’র যে ধারাটি রাখা হয়েছিল প্রস্তাবিত খসড়ায় সেটি বাদ দিয়ে কেবল সমাজতন্ত্রের ওপর মনোযোগ নিবদ্ধ রাখার প্রস্তাব করা হয়েছে। সোভিয়েত ইউনিয়নের পতনের পর থেকে কিউবায় খানিকটা ভিন্ন যুগ চলছে বলেও মন্তব্য করেছেন নেতারা। খসড়ায় ব্যক্তিগত সম্পত্তিকে স্বীকৃতি দেওয়া হয়েছে বলে নতুন সংবিধান প্রণয়নের লক্ষ্যে জড়ো হওয়া সংসদ সদস্যদের উদ্দেশে শনিবার বলেছেন দেশটির কাউন্সিল অব স্টেটের সেক্রেটারি হোমেরা অ্যাকোস্তা। পুঁজিবাদের অন্যতম গুরুত্বপূর্ণ নিদর্শন ব্যক্তিগত সম্পত্তির স্বীকৃতি দিতে দীর্ঘদিন ধরে আপত্তি জানিয়ে আসছে বিভিন্ন দেশের কমিউনিস্ট পার্টিগুলো। এ পরিবর্তনের ফলে দেশটিতে বেসরকারি পর্যায়ে ক্ষুদ্র ব্যবসা ও বিদেশি বিনিয়োগ বিকশিত হবে বলে ধারণা পর্যবেক্ষকদের। কিউবার এখনকার সংবিধানে কেবল রাষ্ট্রীয়, সমবায়, কৃষি, ব্যক্তিগত ও যৌথ উদ্যোগের সম্পত্তির স্বীকৃতি আছে। ছয় দশক ধরে কাস্ত্রো ভ্রাতৃদ্বয়ের পরিচালনায় চলা কিউবার রাজনৈতিক প্রতিষ্ঠানগুলো ও যৌথ নেতৃত্বের কাঠামোকে আরো শক্তিশালী করার ওপরও খসড়ায় জোর দেওয়া হয়েছে।

৮৬ বছর বয়সী রাউল চলতি বছরের এপ্রিলে ভাবশিষ্য ৫৮ বছর বয়সী মিগেল দিয়াজ-কানেলের ওপর প্রেসিডেন্টের দায়িত্বভার হস্তান্তর করেছিলেন। প্রেসিডেন্টের পদ ছেড়ে দিলেও সংবিধান সংস্কার কমিশনের প্রধান রাউল ২০২১ সাল পর্যন্ত কমিউনিস্ট পার্টির প্রধান পদেই থাকছেন বলেও দলের পক্ষ থেকে জানানো হয়েছে। নতুন সংবিধানের খসড়ায় কাউন্সিল অব স্টেট এবং কাউন্সিল অব মিনিস্টারের প্রধানের পদ থেকে প্রেসিডেন্টকে সরিয়ে দিয়ে প্রধানমন্ত্রীর পদ সৃষ্টির প্রস্তাবও দেওয়া হয়েছে। এতে জাতীয় পরিষদের প্রেসিডেন্টকেই কিউবার সর্বোচ্চ নির্বাহী পরিষদ কাউন্সিল অব স্টেটের প্রধান বানাতে বলা হয়েছে।

শনিবারের জাতীয় পরিষদের আলোচনায় খসড়া সংবিধানে বিয়ের ক্ষেত্রে স্বামী ও স্ত্রীর সংজ্ঞায়নের বদলে দুই স্বতন্ত্র ব্যক্তির মধ্যে গাঁটছড়া বাধার স্বীকৃতি নিয়েও আলোচনার কথা রয়েছে বলে জানিয়েছে রয়টার্স। এতে প্রেসিডেন্টের বয়স ও মেয়াদের পরিমাণ নিয়েও নতুন প্রস্তাব আনা হয়েছে। বলা হয়েছে, প্রথমবার দায়িত্ব নেওয়ার সময় প্রেসিডেন্টের বয়স অবশ্যই ৬০-এর নিচে থাকতে হবে; টানা দুই মেয়াদে দশ বছরের বেশি দায়িত্ব পালনেরও সুযোগ মিলবে না।

অধিবেশনের শুরুতেই শনিবার নবনির্বাচিত প্রেসিডেন্ট দিয়াজ-কানেল তার নতুন মন্ত্রিসভার সদস্যদের নাম ঘোষণা করেছেন। আগের মন্ত্রিসভার ৭০ ও ৮০ ঊর্ধ্ব দুই অভিজ্ঞ ভাইস প্রেসিডেন্টের সঙ্গে এবার ওই পদে নতুন করে যুক্ত হয়েছেন পঞ্চাশের ঘরে থাকা তুলনামূলক তরুণ দুই নেতা।

এপ্রিলে প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর কানেল বিপ্লবী প্রজন্মের ধারাবাহিকতা রক্ষার যে প্রতিশ্রুতি দিয়েছিলেন, সে অনুযায়ীই প্রতিরক্ষা, স্বরাষ্ট্র, বাণিজ্য, পররাষ্ট্রসহ গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়গুলোর দায়িত্বে কাস্ত্রোর সময়ের অধিকাংশ মন্ত্রীকেই বহাল রাখা হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist