আন্তর্জাতিক ডেস্ক

  ২২ জুলাই, ২০১৮

ইমরান খান কি জয়ের স্বপ্ন দেখছেন

বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে ক্রিকেটার থেকে রাজনীতিবিদ বনে যাওয়া নেতা ইমরান খান বলেছেন, আসন্ন জাতীয় নির্বাচনে তার প্রতিদ্বন্দ্বীরা হারবেন তাদের অতীত কৃতকর্মের জন্য। এই নির্বাচন অবাধ ও সুষ্ঠু হবে কিনা তা নিয়ে পাকিস্তানে যে উদ্বেগ রয়েছে তাও তিনি নাকচ করে দিয়েছেন।

তিনি বলেছেন, অন্য দলগুলো বেশ হঠাৎই বলতে শুরু করেছে যে নির্বাচন অবাধ ও সুষ্ঠু হবে না। এর কারণ হলো জনমত জরিপে দেখা যাচ্ছে, পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ এগিয়ে রয়েছে। তারা আসলে এরই মধ্যে ভাগ্যের লিখন দেখতে পাচ্ছে।

গত পাঁচ বছর ধরে ক্ষমতায় থাকা নওয়াজ শরিফের পাকিস্তান মুসলিম লীগ দলটির সমর্থক ও দেশটির মানবাধিকার কর্মীরা অভিযোগ করছেন ইমরান খানের দলকে জেতাতে দেশটির সেনাবাহিনী নির্বাচনের ফল ‘সাজাচ্ছে’। পাকিস্তানে এবারের নির্বাচনকে মূলত এই দুইটি দলের মধ্যে প্রতিযোগিতা বলে মনে করা হচ্ছে।

ইমরান খান বিবিসিকে বলেছেন, পাকিস্তানের উত্থান মাথায় রেখেই নির্বাচনের প্রচারণা চালিয়েছে তার দল। পাকিস্তানের নির্বাচনে ইমরান দেশটির দুর্নীতি দমনকে তার প্রধান নীতি হিসেবে ব্যবহার করছেন।

তার প্রতিদ্বন্দ্বী নওয়াজ শরিফকে এ মাসের শুরুতে ১০ বছরের কারাদ- দিয়েছেন দেশটির দুর্নীতি দমন আদালত। জুলাইয়ের ১৩ তারিখ ব্রিটেন থেকে দেশে ফিরেই গ্রেফতার হন নওয়াজ শরিফ ও তার মেয়ে। ওই দিনই তাদের কারাগারে পাঠানো হয়। গত বছর দুর্নীতির অভিযোগে তিনি ক্ষমতাচ্যুত হন।

ইমরান খান বেশ কিছুদিন ধরে তিনবার প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করা নওয়াজ শরিফের বিরুদ্ধে তদন্ত দাবি করছিলেন, সেই অভিযোগেই তার সাজা হলো।

ইমরান খান বলেছেন, তার প্রতিদ্বন্দ্বীরা হারবেন তাদের অতীত কৃতকর্মের জন্য। ইমরান খান বিবিসিকে আরো বলেছেন, দুর্নীতির কারণে একটি দেশের ব্যয়ভার বহন করার অর্থ থাকে না, মানব উন্নয়নের জন্য অর্থ থাকে না। এ সম্পর্কে এই মামলাটি জনসচেতনতা তৈরি করেছে।

তবে রাজনীতির বিশ্লেষকরা বলছেন, নওয়াজ শরিফের কারাদ-ের পেছনের কারণ আসলে তিনি ক্ষমতায় থাকাকালীন পাকিস্তানের পররাষ্ট্রনীতি ও নিরাপত্তা ইস্যুতে সেনাবাহিনীর সঙ্গে বিবাদে জড়িয়েছিলেন।

পাকিস্তান রাষ্ট্র জন্মের অর্ধেকটা সময়ই দেশটির সবকিছুর নিয়ন্ত্রক হিসেবে কাজ করেছে সেখানকার সেনাবাহিনী। নওয়াজ শরিফ দাবি করেছেন, তার দল যাতে জয়ী না হয় তাই দেশটির সেনাবাহিনী ভোটের আগেই ফল কারচুপির কার্যকলাপে নেমেছে।

তার দলের বেশ কয়েকজন প্রার্থী অভিযোগ তুলেছেন গোয়েন্দা সংস্থাগুলো তাদের দল ত্যাগ করার পরামর্শ দিয়েছে। সাংবাদিকরা দাবি করেছেন, নওয়াজ শরিফ সম্পর্কে কোনো ধরনের সহানুভূতি দেখানো প্রতিবেদন না করতে তাদের প্রতি নির্দেশ দেয়া হয়েছে।

লাহোরে একটি সমাবেশে ইমরান খানের সমর্থকরা বলেছেন, দুর্নীতির দায়ে যে নওয়াজ শরিফের সাজা হয়েছে, সেদিক থেকে জনগণের মনোযোগ সরিয়ে নিতে এসব গল্প ফাঁদছে তার দল।

পাকিস্তানে রাজনীতির একটি সংস্কৃতি হলো দলের নেতারা বংশগতভাবে এর সঙ্গে জড়িত। ইমরান খানের সেই ইতিহাস নেই। তার দলের ক্ষমতায় থাকারও কোনো অভিজ্ঞতা নেই। নিয়মিত দল পরিবর্তন করে এমন কিছু ধনী রাজনীতিবিদের সম্প্রতি দলে জায়গা দিয়ে বেশ সমালোচনার শিকার হয়েছেন ইমরান খান।

কিন্তু এই নেতাদের একটা বিষয় হলো যে দলের হয়েই তারা লড়ুক না কেন তারা বিপুল পরিমাণে ভোটার আকর্ষণ করতে পারেন। ইমরান খান তার এই সিদ্ধান্তের পক্ষে সাফাই গেয়ে বলেছেন, এরা হলেন এমন নেতা যারা জানে কীভাবে নির্বাচনে প্রতিযোগিতা করতে হয়। তারা দলের মতাদর্শকে কলুষিত করবেন না বলে মি. খান দাবি করছেন। তবে কোন দলই নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পাবে না বলেই জনমত জরিপে ইঙ্গিত মিলছে। ইমরান খান স্বীকার করেছেন সেক্ষেত্রে তাকে জোট সরকার গঠন করতে হতে পারে।

তবে জারদারি পরিবার পরিচালিত দল পাকিস্তান পিপলস পার্টি অথবা নওয়াজ শরিফের দলের সঙ্গে জোট গঠন করার সম্ভাবনা তিনি নাকচ করে দিয়েছেন।

ইমরান খান বলেছেন, তাদের সঙ্গে জোট তৈরি করলে যে উদ্দেশ্য নিয়ে আপনি ক্ষমতায় যাচ্ছেন তা পরাজিত হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist